ঢাকা, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০ |

 
 
 
 

বেশিরভাগ করোনা রোগীর মধ্যে দেখা দেয় হার্টের সমস্যা

গ্লোবালটিভিবিডি ৪:২১ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০২০

ছবিঃ সংগৃহীত

চলতি বছরের শুরু থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা আতঙ্ক। শুরুতে আক্রান্তের সংখ্যা খুব বেশি না বাড়লেও ক্রমশ বৃদ্ধি হয়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। একের পর এক তত্ত্ব সামনে এসেছে করোনা সংক্রান্ত। সম্প্রতি একটি গবেষণায় সামনে এল এক নতুন তথ্য। দেখা গিয়েছে করোনা সংক্রমণের জেরে শুধুমাত্র ফুসফুস নয়, ব্যাপক ক্ষতি হয় হার্টেরও। যে সব করোনা রোগীর উপর গবেষণা চালানো হয়েছিল, তাঁদের মধ্যে ৭৮ শতাংশের মধ্যে দেখা দিয়েছে হার্টের সমস্যা। যদিও এই সম্পর্কে কোনও স্থির সিদ্ধান্তে আসার আগে প্রয়োজন আরও গবেষণা এবং ভ্যালিডেশনের, তবে আপাতভাবে এটা স্পষ্ট যে করোনাভাইরাসের প্রভাব পড়ে মানুষের হৃদযন্ত্রের উপরেও।

এই গবেষণায় উঠে এসেছে আরও একটি তথ্য, Sars-Cov-2 আক্রান্তদের মধ্যে অন্তত ৬০ শতাংশের মায়োকার্ডিয়াল ইনফ্লেমেশনের (হার্টের পেশি ফুলে যাওয়া) সমস্যা ছিল। সোমবার বিজ্ঞানের জার্নাল JAMA Cardiology-তে প্রকাশিত হয়েছে গবেষণার ফল। করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের উপর করা হয়েছিল কার্ডিওভাস্কুলার ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিং। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে ফ্রাঙ্কফার্টের ইউনিভার্সিটি হাসপাতাল থেকে সুস্থ হয়ে ওঠা ১০০ জন রোগীর উপর করা গবেষণার ভিত্তিতে এই তথ্য প্রকাশিত হয়েছে।

আরও একটি গবেষণায় দেখা গিয়েছে ফুসফুসের পাশাপাশি কিডনি, লিভার এমনকি চোখেরও একাধিক সমস্যা দেখা দেয় করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর। সূত্রঃ এই সময়।

জেইউ


oranjee