ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ |

 
 
 
 

বেসরকারী পর্যায়ে খুলনায় গাজী মেডিকেলে চালু হচ্ছে করোনা ইউনিট

গ্লোবালটিভিবিডি ১:৫৭ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২০

ছবি: গ্লোবাল টিভি

এম এ আর কবির, খুলনা: দক্ষিণ বঙ্গের প্রথম বেসরকারী পর্যায়ে চালু হচ্ছে করোনা পরীক্ষা ও চিকিৎসা। এই চ্যালেঞ্জিং কাজে এগিয়ে এসেছে গাজী মেডিকেল কলেজ ও হাসপাতাল।

গাজী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ বঙ্গকমল জানান, সব কিছু ঠিক থাকলে ১০ জুলাই চালু হবে করোনা ইউনিট, সাথে থাকবে ফ্লু কর্নার ও আইসোলেশন বিভাগ। গাজীতে পুর্বেই পিসিআর মেশিন রয়েছে, পরীক্ষা করার যোগ্য ও অভিজ্ঞ জনবল রয়েছে। চিকিৎসা সেবায় জড়িত অন্যান্যদের মনোবল চাঙ্গা করতে আজ বুধবার থেকে ওরিয়েন্টেশন শুরু হয়েছে।

তিনি জানান, গামেক-এর সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও হাসপাতালের চিকিৎসক, ইন্টার্ন চিকিৎসক, স্যাকমো, সেবিকা, টেকনোলজিষ্ট, টেকনিশিয়ান, আয়া, ওয়ার্ল্ড বয়, কর্মকর্তা - কর্মচারী সবাই এগিয়ে এসেছে করোনা যোদ্ধা হিসেবে এ অঞ্চলের মানুষের সেবা দিতে।

গাজী মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ডাঃ গাজী মিজানুর রহমান জানান, এ অঞ্চলের করোনা রোগীদের সেবায় গামেক হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিট, ফ্লু-কর্নার ও আর টি পিসিআর ল্যাব প্রস্তুত রয়েছে। ৫০ শয্যা বিশিষ্ট করোনা ইউনিটে থাকছে পরিপূর্ণ অক্সিজেন ব্যবস্থা। এই ইউনিটে আপাতত দুইটি ভেন্টিলেটর সুবিধা থাকবে। বেসরকারি পর্যায়ে এই প্রথম খুলনাতে ভেন্টিলেটর সুবিধা থাকছে। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, করোনা আইসোলেশন ইউনিট, পিসিআর ল্যাব ও ফ্লু ও পিডি কর্নার হাসপাতালের অন্যান্য অংশ থেকে একেবারে আলাদা থাকবে। ফলে হাসপাতালের অন্যান্য রোগীদের জন্য সকল চিকিৎসা সেবা অব্যাহত থাকবে। এখানে করোনা পরীক্ষা করাতে সরকার নির্ধারিত ফি (৩৫০০ টাকা) নেয়া হবে এবং দ্রুত পরীক্ষার ফলাফল জানা যাবে।

এএইচ/জেইউ

 


oranjee