ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২০ আষাঢ় ১৪২৭

 
 
 
 

ইউরোপের প্রথম করোনামুক্ত দেশ মন্টিনিগ্রো

গ্লোবালটিভিবিডি ৬:৪০ অপরাহ্ণ, জুন ০১, ২০২০

ছবি সংগৃহীত

করোনামুক্ত হিসেবে ইউরোপের প্রথম দেশের তালিকায় নিজেদের নাম ঘোষণা করলো মন্টিনিগ্রো। টানা ২৫ দিন নতুন করে রোগী শনাক্ত না হওয়ায় এমন ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। খবর রয়টার্স।

দেশটিতে প্রথম রোগী শনাক্তের ৭৫ দিন পার হয়েছে।

ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইটের তথ্যমতে, মন্টিনিগ্রোতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩২৪ জন। মোট মৃত্যু ১৩ জন। চিকিৎসাধীন সবাই সুস্থ হয়ে ফিরেছেন।

বলা হচ্ছে, আগাম সতর্কতামূলক পদক্ষেপ এই মহামারির ব্যাপক সংক্রমণের হাত থেকে বাঁচিয়েছে দেশটিকে। বিশ্বজুড়ে ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়ার শুরুতেই সব দেশীয় ও আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেয় মন্টেনিগ্রো। এমনকি পর্যটকদের প্রবেশেও কড়া নিষেধাজ্ঞা আরোপ করে সরকার।

শুরুতেই দেশটিতে করোনা পরীক্ষা, সেলফ আইসোলেশন ও আক্রান্তের সংস্পর্শে আসাদের শনাক্তের পর সঙ্গরোধ করে রাখার ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া স্বাস্থ্যবিধিসহ অন্যান্য বিধিনিষেধ অমান্য করলে শাস্তি হিসেবে শুরু হয় মোটা অংকের জরিমানা আদায়। যা ভাইরাসটির বিস্তার রোধে ভূমিকা রেখেছে।

এরপর সংক্রমণ কমতে থাকলে ৩০ মার্চ থেকে বিধিনিষেধ শিথিল করতে শুরু করে। দেশটির প্রধানমন্ত্রী দুস্কো মার্কোভিচ সংবাদ সম্মেলনে দেশকে সম্পূর্ণ করোনামুক্ত হিসেবে ঘোষণা করে বলেন, ‘মারাত্মক এই ভাইরাসের সঙ্গে লড়াইয়ে জিতে মন্টিনিগ্রো এখন ইউরোপের প্রথম ‘‘করোনামুক্ত’’ দেশে পরিণত হয়েছে।’

এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বের এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬১ লাখ ৫৬ হাজার ৪৩৮ জন। বিশ্বের ৩ লাখ ৭০ হাজার ৯১৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা।

অপরদিকে, করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ২৭ লাখ ৩৭ হাজার ৩৯ জন।

এমএস


oranjee