ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

 
 
 
 

প্রখ্যাত চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাঞ্চিলাল দাশ আর নেই

গ্লোবালটিভিবিডি ৪:৫৭ অপরাহ্ণ, মে ২৯, ২০২০

ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চলে গেলেন প্রখ্যাত চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাঞ্চিলাল দাশ। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসাধীন অবস্থায় গতকাল বৃহস্পতিবার (২৮ মে) বেলা দেড়টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এর আগে জ্বরের সাথে ঠাণ্ডাজনিত সমস্যার কারণে গত ২৪ মে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিলো তাঁকে। পরে ডাক্তারদের পরামর্শে সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে ২৬ মে ঢাকা মেডিকেল কলেজের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (সিসিইউ) স্থানান্তর করা হয়।

কাঞ্চিলাল দাশের মেয়ে সরকারি কর্মচারী হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. দেবলিনা দাশ বিষয়টি নিশ্চিত করেছেন। ৭৭ বছর বয়সী কাঞ্চিলাল দাশ স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাঞ্চিলাল দাশ ১৯৪৩ সালের ১ অক্টোবর চট্টগ্রাম বিভাগের মীরসরাই উপজেলার দুর্গাপুর গ্রামের সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এম কম কমপ্লিট করা কাঞ্চিলাল দাশ ১৯৮২ সালে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি (সিএ) পাশ করে গড়ে তোলেন নিজস্ব ফার্ম কাঞ্চিলাল অ্যান্ড কোম্পানি। দীর্ঘ ২০ বছর নিজস্ব একক ফার্মে বিভিন্ন গুরুত্বপূর্ণ নীরিক্ষা কার্যক্রম পালন শেষে ২০০২ সালে শাহেদ মোহাম্মদের সাথে গড়ে তোলেন দেশের অন্যতম আলোচিত নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ অ্যান্ড আক্তার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্ম। আমৃত্যু তিনি এ প্রতিষ্ঠানের সত্ত্বাধিকারী হিসেবে কর্মরত ছিলেন। বর্ণাঢ্য কর্মজীবনে দক্ষতার সাথে বহু সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের হিসাব নিরীক্ষা করে সুনাম অর্জন করা কাঞ্চিলাল দাশ অন্যান্য সহযোগী নীরিক্ষা প্রতিষ্ঠানের সাথে একত্রিত হয়ে মোবাইল অপারেটরদের পরিচালন পদ্ধতি ও আর্থিক হিসাব নিরীক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। যা বাংলাদেশের ইতিহাসে এক অনন্য মাইলফলক।

কাঞ্চিলাল দাশের স্ত্রী ড. রীতা সেন একজন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, ছেলে অরুণাভ দাশ শুভ্র বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী এবং মেয়ে দেবলীনা দাশ স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিসেবে সরকারি কর্মচারী হাসপাতালে কর্মরত।

তাঁর মৃত্যুতে শোক ও গভীর সমবেদনা জানিয়েছেন, বরগুনা-১ আসনের সাংসদ ও মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। তিনি ব্যক্তিজীবনে কাঞ্চিলাল দাশের বেয়াই।

এমএস


oranjee