ঢাকা, বুধবার, ৩ জুন ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

 
 
 
 

ভারতে বাড়লো লকডাউনের মেয়াদ

গ্লোবালটিভিবিডি ১০:৪৫ পূর্বাহ্ণ, মে ১৮, ২০২০

ছবি সংগৃহীত

ভারতে ফের লকডাউনের মেয়াদ বাড়ল। চতুর্থ দফায় ১৪ দিনের জন্য এই মেয়াদ বাড়ানো হল। রবিবার (১৭ মে) রাত বারোটায় শেষ হয়েছে তৃতীয় দফার লকডাউন। এদিন সন্ধ্যায় ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে নতুন নির্দেশিকা জারি করে লকডাউনের সময়সীমা বাড়ানো হয়।

জরুরি পরিষেবা ছাড়া আগামী ৩১ মে পর্যন্ত ঘরোয়া ও আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকবে। এছাড়াও বন্ধ থাকবে মেট্রো পরিষেবা। বন্ধ থাকবে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান।

আগের তিন দফার মতো এই দফাতেও বন্ধ থাকবে শপিং মল, জিম, সিনেমা হল, থিয়েটার হল, পানশালা, রেস্তোরা, অডিটোরিয়াম, বিনোদন পার্ক। যে কোন বড় জমায়েতেও নিষেধজ্ঞা জারি থাকবে। কনটেনমেন্ট জোন ছাড়া রাজ্যের সবর্ত্র চলতে পারে আন্তঃরাজ্য বাস ও গাড়ি, তবে সেক্ষেত্রে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে। ছাড় দেওয়া হয়েছে সাইকেল রিকশা, অটো, ট্যাক্সি, আ্যাপ নির্ভর ট্যাক্সি পরিষেবাতে।

৬৫ বছরের উর্দ্ধে ব্যক্তি, গর্ভবতী নারী এবং ১০ বছরের শিশুদের বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত সন্ধ্যা ৭টা থেকে পরদিন সকাল ৭ টা পর্যন্ত ‘নাইট কারফিউ’ জারি থাকবে। জরুরি প্রয়োজন বা অনুমতি ছাড়া রাস্তায় বের হওয়া যাবে না। প্রয়োজনে স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করতে পারবে বলেও নতুন নির্দেশিকায় বলা হয়েছে।

এএইচ
    


oranjee