ঢাকা, বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

 
 
 
 

করোনা সচেতনায় অ্যাপ তৈরি করলেন বাংলাদেশি প্রোগ্রামার

গ্লোবালটিভিবিডি ৫:২৯ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২০

ছবি: সংগৃহীত

হারুন অর রশিদ রাজিব: করোনা ভাইরাস নিয়ে সচেতনতা বাড়াতে বাংলাদেশী একজন প্রোগ্রামার তৈরী করেছেন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। CoronaVirus নামক  আ্যাপটির হোমপেজে রয়েছে ৬টি বিভাগ। সেখান থেকে জানা যাবে করোনা ভাইরাস কিভাবে ছড়ায়। জানা যাবে আক্রান্ত ব্যক্তির লক্ষণগুলো, আক্রান্ত হলে কী ব্যবস্থা নিতে হবে, কোথায় যোগাযোগ করতে হবে। তাছাড়া, বর্তমান পরিস্থিতে করোনা ভাইরাসের সংক্রমণ কমাতে আমাদের কী ধরণের বিধি-নিষেধ মেনে জীবন যাপন করা উচিত, তাও জানা যাবে অ্যাপ থেকে।

সবচেয়ে বড় সুবিধা হল, কিছুক্ষণ পর পর ব্যবহারকারীকে সর্তক বার্তা দেওয়া। যেমন, বাইরে বের না হবার নির্দেশনা, মাস্ক ব্যবহার করতে মনে করিয়ে দেওয়া, ভালভাবে হাত ধোয়ার কথা জানানো ইত্যাদি।

এছাড়া অ্যাপ থেকেই জানা যাবে বাংলাদেশ এবং সারা বিশ্বে করোনা আক্রান্তের রিয়েল টাইম আপডেট। যেমন, বর্তমানে কতজন আক্রান্ত, কতজন এখন পর্যন্ত মারা গেছেন, কতজন সুস্থ হয়েছেন, আজকে কতজন আক্রান্ত হয়েছেন, এসব।

অ্যাপটিতে যুক্ত করা হয়নি কোন ধরনের বিজ্ঞাপন। সচেতনতা বাড়ানোই একমাত্র উদ্দেশ্য। একমাত্র সচেতনাই পারে আমাদের এই মহামারী থেকে রক্ষা করতে।

অ্যাপটির ব্যাপারে ডেভেলপার শ্যামল কর্মকার জয় বলেন, বর্তমান পরিস্থিতিতে আমাদের প্রত্যেকের উচিত নিজ নিজ জায়গা থেকে সচেতনতা তৈরী করা। এদেশের মোট জনসংখ্যার একটি বড় অংশ স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহার করে। একজন প্রোগ্রামার হিসাবে আমি এই অংশটাকে টার্গেট করি। যদি একটি অ্যাপ তৈরী করে এই অংশটার হাতে পৌঁছে দেওয়া যায় তবে বাড়তে পারে অনেকখানি সচেতনতা। 
অ্যাপটি সরাসরি ডাউনলোড করা যাবে এই https://bit.ly/2WRfaNj লিংক থেকে।

এএইচ/জেইউ


oranjee