ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

চাঁদপুর আয়কর মেলায় করদাতাদের ব্যাপক সাড়া

গ্লোবালটিভিবিডি ১২:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

ছবি সংগৃহীত

চাঁদপুর প্রতিনিধি : প্রতিবছরের মতো এ বছরও রাজধানীতে শুরু হয়েছে আয়কর মেলা। ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’এই স্লোগানে শুরু হওয়া আয়কর মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

রাজধানী ঢাকাসহ বিভাগীয় এবং জেলা শহরেও সপ্তাহব্যাপী চলছে আয়কর মেলা। এরই ধারাবাহিকতায় চাঁদপুর জেলা স্টেডিয়ামের প্যাভিলিয়নে জমজমাট হয়ে উঠেছে ৪ দিনব্যাপী আয়কর মেলা-২০১৯। সকাল থেকেই করদাতাদের উপচেপড়া ভিড় দেখা যায় মেলার স্টলগুলোতে। কেউ নিচ্ছেন কর নিবন্ধন (ই-টিআইএন), কেউ বা জমা দিচ্ছেন রিটার্ন। প্রথমবারের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও আয়কর জমা দেয়া যাচ্ছে। হেল্প ডেস্ক থেকে শুরু করে কর অঞ্চলের প্রতিটি বুথে সব শ্রেণি-পেশার করদাতাদের উপচেপড়া ভিড় দেখা গেছে। ১৮ নভেম্বর পর্যন্ত প্রায় দুই হাজার জন আয়কর রিটার্ন জমা দিয়েছেন বলে মেলা সূত্রে জানা যায়।

আজ ১৯ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। গত ১৬ নভেম্বর শনিবার থেকে শুরু হয় এই মেলা। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত মেলায় এসে কর সংক্রান্ত সব সেবা পেয়ে খুবই সন্তুষ্ট বলে জানিয়েছেন রিটার্ন জমা দিতে আসা আয়করদাতাগণ।

করদাতারা বলেন, প্রাতিষ্ঠানিক ভাবেই এখন কর দেয়া বাধ্যতামূলক। তাই তারা কর পরামর্শ কেন্দ্রে এসে প্রয়োজনীয় ফরম পূরণ করে রিটার্ন জমা দিচ্ছেন। ভোগান্তি বা ঝামেলা ছাড়া কর দিতে পেরে তারা ও খুশি।

চাঁদপুরের সহকারী কর কমিশনার মোহাম্মদ আলাউদ্দিনের তত্ত্বাবধানে মেলার সার্বিক সেবা কার্যক্রম তদারকি করছেন অতিরিক্ত সহকারী কর কমিশনার শাহাদাত হোসেন, কর পরিদর্শক বেলায়েত হোসেন, আব্দুল্লাহ আল মামুন ও মসিউদৌলা।

সহকারী কর কমিশনার মোহাম্মদ আলাউদ্দিন জানান, এবার মেলায় করদাতাদের ব্যাপক সাড়া পাওয়া গেছে। বিগত বছরের চেয়ে আমাদের টার্গেট ছাড়িয়ে যাবে। সব শ্রেণির করদাতারা তাদের রিটার্ন জমা দিচ্ছেন। এ ক্ষেত্রে চাকুরিজীবীদের সংখ্যাই বেশি।

একই স্থানে কর প্রদান সংক্রান্ত সব ধরনের সেবা পেয়ে করদাতারা খুবই খুশি। নারীদের জন্যে আলাদা বুথ রাখা হয়েছে। নতুন নতুন করদাতারাও তাদের রিটার্ন জমা দিচ্ছেন। এদিকে করদাতাদের সুবিধার্থে মেলায় সোনালী ব্যাংক, জনতা ব্যাংক ও বেসিক ব্যাংকের বুথ রয়েছে। পাশাপাশি মেডিকেল টিম, অভ্যর্থনা কেন্দ্র, কাস্টমস বুথ থেকে সেবা প্রদান করা হচ্ছে।

এসএ/আরকে


oranjee