ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

দীর্ঘতম সৈকতে প্রতিমা বিসর্জনে লাখো মানুষের ঢল

গ্লোবালটিভিবিডি ৮:০২ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

সংগৃহীত ছবি

জসীম উদ্দীন, কক্সবাজার : পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে লাখো ভক্তের উপস্থিতি ও আনন্দ-বেদনার মিছিলে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বিদায় দেওয়া হলো মা দুর্গাকে। এরই মধ্য দিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব।

ষষ্ঠীর মধ্য দিয়ে ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনিতে শুক্রবার (৪ অক্টোবর) শুরু হয় শারদীয় দুর্গাপূজা৷ টানা ৪ দিন আনন্দের বর্ণিল মঙ্গলবার (৮ অক্টোবর) বাজলো বিষাদের করুণ সুর।

মঙ্গলবার বিকাল ৩ থেকে সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টে শত শত প্রতিমা নিয়ে জড়ো হতে থাকে ভক্তরা। কক্সবাজার জেলা ছাড়াও বান্দরবন ও চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে ট্রাক ভর্তি করে এ প্রতিমা আনতে দেখা আনা হয়।

পরে বিকেল সোয়া পাঁচটায় মন্ত্রপাঠের পর মাইকে প্রতিমা বিসর্জনের ঘোষণা দেওয়ার সঙ্গে সঙ্গে ঝরতে শুরু করে ভক্তদের অশ্রু। একে একে শোভাযাত্রা করে প্রায় তিন শতাধিক প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এ সময় অনেক ভক্ত কান্নায় ভেঙে পড়েন। সৃষ্টি হয় হৃদয় বিদারক দৃশ্যের।

প্রতি বছরের মত এবারও কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদ আয়োজনে ও কক্সবাজার জেলা প্রশাসন ও কক্সবাজার পৌরসভার সার্বিক ব্যবস্থাপনায় আয়োজন করা হয় প্রতিমা বিসর্জনের এ বৃহৎ অনুষ্ঠান।

কক্সবাজার জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অ্যাডভোকেট রণজিত দাশ-এর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলাপ্রশাসক মো. কামাল হোসেন, সুপার এবি এম মাসুদ হোসেন, স্থানীয় সাংসদ সাইমুম সরওয়ার কমল, আশেখ উল্লাহ রফিক ও কানিজ ফাতেম মোস্তাক, জেলা আওয়ামীগের সভাপতি কক্সবাজার পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার সদর উপজলা চেয়ারম্যান কাউসারুল হক জুয়েল ও হিন্দু সম্প্রদায়িকের নেতৃবৃন্দ।

জেইউ/এমএস


oranjee