ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

বঙ্গবন্ধুর প্রতি সকল ধর্মের মানুষের অগাধ আস্থা ছিলো : পীযূষ বন্দোপাধ্যায়

গ্লোবালটিভিবিডি ৭:২২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

সংগৃহীত ছবি

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পীযূষ বন্দোপাধ্যায় বলেছেন, সব ধর্মের সমন্বয় এবং পারস্পরিক সম্প্রীতি ছিলো বঙ্গবন্ধুর জ্যোর্তিময় জীবনদর্শন। মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান দেশের সব ধর্মের মানুষের ছিলো এই মহান নেতার প্রতি অগাধ আস্থা। ধর্ম নিরপেক্ষতা প্রসঙ্গে বঙ্গবন্ধু বলেছিলেন ‘ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। বাংলাদেশের সকল মানুষের ধর্মকর্ম করার অধিকার থাকবে।

বুধবার বেলা সাড়ে ১১টায় রাবি সিনেট ভবনে ‘শতবর্ষের পথে বঙ্গবন্ধু ও সম্প্রীতির বাংলাদেশ’ শীর্ষক মতবিনিময় ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য সম্প্রীতি বাংলাদেশ-এর আহ্বায়ক পীযূষ বন্দোপাধ্যায় এসব কথা বলেন।

সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত এই অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর এই অসাম্প্রদায়িক রাজনৈতিক দর্শন এবং তাঁর নেতৃত্বে সর্বধর্মের সমন্বয় ধর্মান্ধ ও সাম্প্রদায়িক অপশক্তির পছন্দ হয়নি। তাই তারা বঙ্গবন্ধুকে হত্যা করে জাতির ইতিহাসকে বিপরীতমুখী করার অপচেষ্টা চালায়।

রাবি উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, সংস্কৃতি মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. নাসির উদ্দিন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রভাষ কুমার কর্মকার, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক ড. মো. মজিবুর রহমান, সম্প্রীতি বাংলাদেশের মো. হেলাল উদ্দিন, মিহির কান্তি ঘোষাল, তাপস হালদার, অনয় মুখার্জি, মো. আবু তালেব ও দীপন কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এএইচ/এমএস


oranjee