ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

 
 
 
 

নেত্রকোণায় আন্তর্জাতিক আদিবাসী দিবসে র‌্যালি ও আলোচনা

গ্লোবালটিভিবিডি ৪:২০ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

সংগৃহীত ছবি

নেত্রকোণা প্রতিনিধি: ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নেত্রকোনায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

শুক্রবার দুপুরে জেলার সীমান্তবর্তী কলমাকান্দা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কলমাকান্দা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে স্কুলের হল রুমে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিভিন্ন আদিবাসী সংগঠনের আয়োজনে আদিবাসী নেতা অশোক চিসিম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আব্দুল খালেক।
এ সময় অন্যান্যদের মধ্যে আদিবাসী নেতা সুজন ম্রং এর পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুলতান গিয়াস উদ্দীন, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়াছ হোসেন কোকিল, প্রেসক্লাবের সভাপতি রাজ্জাক আহম্মেদ রাজু, আদিবাসী নেতা মি. দোলন কবির, এনজিও প্রতিনিধি নিউটন মানখিন, গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুবেল ঘাগ্রাসহ আরো অনেকেই।

সমাবেশে বক্তারা বলেন, জাতিসংঘ ঘোষিত অন্যান্য দাবি রাষ্ট্রীয়ভাবে পালন করা হলেও আদিবাসী দিবস পালন করা হয় না। এ দিবসটিও রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিত বলে তারা মন্তব্য করেন।

এমসিডি/এমএস


oranjee