ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

 
 
 
 

রাজশাহীতে ট্রেন লাইনচ্যুত, প্রকৌশলী বরখাস্ত

ট্রেন চলাচল স্বাভাবিক হবে বিকালে

গ্লোবালটিভিবিডি ২:১০ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

সংগৃহীত ছবি

রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় তেলবাহী ট্রেনের আট বগি লাইনচ্যুতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় রাতেই পশ্চিমাঞ্চল রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী আবদুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত চারটি বগি উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজ শেষ করে বৃহস্পতিবার বিকালে ট্রেন চলাচল স্বাভাবিক হতে পারে। অবশিষ্ট বগিগুলো উদ্ধারে বিরতিহীনভাবে চলছে উদ্ধারকাজ।

সারদা রেল স্টেশনমাস্টার খায়রুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সফোর্স অফিসার আবদুল্লাহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম বলেন, রাত ১০টা থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধারকাজ শুরু করেছে। তবে বৃষ্টির কারণে উদ্ধারকাজে ভাটা পড়েছে।

সারারাত ধরে কাজ করে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত চারটি বগি সরানো সম্ভব হয়েছে। অন্যগুলো সরিয়ে রেলযোগাযোগ স্বাভাবিক করতে বেশ সময় লেগে যেতে পারে। তবে এ ঘটনায় পশ্চিমাঞ্চল রেলের সহকারী প্রকৌশলী আবদুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে এবং ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গ বুধবার বিকালের দিকে ঈশ্বরদী থেকে একটি তেলবাহী ট্রেন সারদা স্টেশন থেকে দেড় কিলোমিটার পশ্চিমে পৌঁছালে ট্রেনটির ৮টি বগি লাইনচ্যুত হয়। এতে রাজশাহীর সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ বিছিন্ন হয়ে পড়ে। এতে করে রাতেই ঢাকা থেকে রাজশাহী উদ্দেশে ছেড়ে আসা সিল্কসিটি এবং রাজশাহী থেকে ঢাকাগামী ধূমকেতু ট্রেন দুটির যাত্রা বাতিল করা হয়েছে। এ ছাড়া ঢাকা থেকে দুপুর সোয়া ১টার দিকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা বনলতা এক্সপ্রেস ট্রেনটি আড়ানী স্টেশনে আটকা পড়ে। এতে করে যাত্রীদের পড়তে হয়েছে চরম বেকায়দায়।

সারদা রেল স্টেশনমাস্টার খায়রুল ইসলাম বলেন, ঘটনার পর থেকে রাজশাহীর বিভিন্ন রুটে চলাচলকারী সব ধরনের ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। এ ছাড়া রাজশাহীর সঙ্গে সারা দেশের সব ধরনের ট্রেনের যাত্রা বাতিল করেছে কর্তৃপক্ষ।


এমএস


oranjee