ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ | ১১ ভাদ্র ১৪২৬

 
 
 
 

কুষ্টিয়ায় সাড়া জাগিয়েছে ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস 'ভূমি-বার্তা'

গ্লোবালটিভিবিডি ২:০০ পূর্বাহ্ণ, মে ১৭, ২০১৯

কাজী সাইফুল, কুষ্টিয়া: কুষ্টিয়ায় সাড়া জাগিয়েছে ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস 'ভূমি-বার্তা'।

কুষ্টিয়া সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলামের উদ্যোগে কুষ্টিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস নেওয়া হয়। এই ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাসে শিক্ষক ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সহকারী কমিশনার (ভূমি) নিজে ক্লাস নিয়ে ভূমি সংক্রান্ত বিভিন্ন হাতে কলমে শিখিয়ে দিচ্ছেন।

কুষ্টিয়ার সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, স্কাউট দলসহ অন্যান্য শিক্ষার্থীদের অংশগ্রহণে এক ঘণ্টা করে ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস নেন এই সহকারী কমিশনার (ভূমি)। ক্লাসে শিক্ষার্থীরা খতিয়ান, দাগ নম্বর, মৌজা, দাখিলা, নামজারি, ভূমি উন্নয়ন করসহ ভূমি বিষয়ক নানা রকম ধারণা পায়। এ ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাসে শিক্ষক ও শিক্ষার্থীদের সামনে মৌজা ম্যাপ, দলিল, দাখিলা, খতিয়ান ওয়ারিশ সনদসহ বিভিন্ন ভূমি সংক্রান্ত সরকারি কাগজপত্রের নমুনা কপি উপস্থাপন করা হয়। এছাড়াও এই ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাসে তারা জমাখারিজের বা নামজারির প্রয়োজনীয়তা গুরুত্ব এবং এর প্রক্রিয়া সম্পর্কে জানতে পারে। এ ক্লাসের শেষে প্রশ্নোত্তর পর্বে শিক্ষক ও শিক্ষার্থীদের নানা রকম প্রশ্নের উত্তর এবং তার সমাধান দেন সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম।

ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস 'ভূমি বার্তা'য় অংশ নেওয়া কুষ্টিয়া জেলা স্কুল ও সরকারি বালিকা বিদ্যালের শিক্ষার্থীর সাথে কথা বললে তারা জানায়, আমরা জমিজমা সম্পর্কে কিছুই বুঝতাম না, জানতামও না। এই ক্লাস করার পর মৌজা ম্যাপ, দলিল, দাখিলা, খতিয়ান ওয়ারিশ সনদসহ বিভিন্ন ভূমি সংক্রান্ত সরকারি কাগজপত্র সম্পর্কে জানতে ও শিখতে পেরেছি। আমাদের পরিবারের লোকজনও এই ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস নিয়ে নিজেরাও খুবই আগ্রহী তারা আমাদের এ ক্লাসে অংশগ্রহণের ব্যাপারে উৎসাহ দিচ্ছেন বলেও তারা জানায়।

এ বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম গ্লোবাল টিভি অনলাইনকে জানান, এই ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস 'ভূমি-বার্তা'
পর্যায়ক্রমে সদর উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্মসূচি আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে ভূমি বিষয়ক মৌলিক ধারণা দেওয়া হবে। স্কুল, কলেজ পর্যায়ে ভূমি সেবা বিষয়ক এ মৌলিক জ্ঞানার্জন ক্লাসে সাড়া পাওয়া গেলে অন্যান্য শ্রেণি পেশার মানুষকে নিয়ে তাদের মাঝেও এ জাতীয় কর্মসূচির আয়োজন করা হবে।

তিনি আরও বলেন, আমরা চাই, সর্বস্তরের জনগণ ভূমি সেবার বিষয়ে যথাযথ ধারনা লাভ করুক, ভূমি সেবা বিষয়ে সচেতন হোক তাহলেই দালাল-প্রতারক চক্রের অবসান হবে।

কেএস/এমএস


oranjee