ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০১৯ | ৬ শ্রাবণ ১৪২৬

 
 
 
 

গর্ভস্থ ভ্রুণের লিঙ্গ নির্ধারণ

গ্লোবালটিভিবিডি ১:১০ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০১৯

ডাঃ মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন: জন্মের আগেই শিশুর সেক্স বা লিঙ্গ জানতে চাওয়া এবং জানা এখন একটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে। সারা বিশ্বেই Prenatal sex determination-এ আল্ট্রাসনোগ্রামের ব্যবহার একটি অংশ হয়ে পড়েছে। সাধারণত দুটি কারণ Medical অথবা Non-medical হিসাবে Prenatal sex নির্ণয় করা হয়।


কিছু মেডিক্যাল বিষয়ে বাচ্চা মায়ের গর্ভে থাকা অবস্থায়েই Fetal sex জানা আবশ্যক। ঝুঁকিপূর্ণ পারিবারিক রোগে X-linked disorders, Testicular feminization syndrome, Pseudo-hermaphroditism, Genital anomalies, ambiguous genitalia এবং Multiple pregnancy-র Zygosity-তে ফেটাল সেক্স নির্ধারণ জরুরী। এসকল ক্ষেত্রে গর্ভাবস্থায় ভ্রুণের সেক্স নির্ধারিত হলে সিদ্ধান্ত বা চিকিৎসা নিতে সহজ হয়।

Non-medical reasons:
এক্ষেত্রে গর্ভবতী মা এবং আত্মীয়-স্বজনের অনুরোধেই Fetal sex নির্ণয় করতে আল্ট্রাসনোগ্রাফীর ব্যবহার হচ্ছে। অনেকে অতি curiosity-র কারণে একাধিকবার আল্ট্রাসনোগ্রাম করে থাকেন। Prenatal sex determination আগত শিশুর কেনা-কাটা(shopping)-এর সহায়ক ভূমিকা রাখে।

Method used in Gender Determination:
প্রথম ১২ সপ্তাহের প্রেগনেন্সিতে সাধারণত fetal sex নির্ণয় করা কষ্টসাধ্য। তবে এসময়ে দুটি Theory ফেটাল সেক্স নির্ধারণ করতে সাহায্য করে। যেমন-

A. Ramzi’s Theory: এই মেথডে ৬ সপ্তাহের মধ্যেই Placenta/Chorionic villi-এর অবস্থান থেকে fetal gender detect করা হয়। এই মেথড খুবই গ্রহণযোগ্য হিসাবে ধরা হচ্ছে। গবেষণামতে First trimester-এ এই মেথড ব্যবহারের ভবিষ্যদ্বানীতে ৯৭.২% ছেলে এবং ৯৭.৫% মেয়ে শিশুর Prenatal sex determination সঠিক হয়েছে। Chorionic villi-এর অবস্থান সঠিকভাবে নির্ধারণের জন্য Color Flow Doppler ব্যবহার করা হয়েছে। যদি chorionic villi/future placenta শরীরের(জরায়ুর) বাম পাশে অবস্থান করে তাহলে মেয়ে শিশু এবং ডান পাশে অবস্থান করলে ছেলে শিশুর সম্ভাবনা দেখা গেছে। Ramzi method-এ fetal sex নির্ধারণ করতে সাধারণত transverse view-তে স্ক্যান করতে হবে। কারণ sagittal scan-এ জরায়ুতে Placenta-র অবস্থান(বাম বা ডানে) কোথায় সেটা বুঝা যায়না।

B. Using the Derection of the genital tubercle: এই মেথডে ১১ সপ্তাহে fetal sex নির্ধারণ করা যায়। Sagittal sign-এ genital tubercle যদি downward direction-এ থাকে তাহলে মেয়ে শিশু এবং upward direction-এ থাকলে ছেলে শিশু। Genital region-এ midline বরাবর sagittal plane-স্ক্যান করলে দুটি notch পাওয়া যাবে। Caudal notch-এ মেয়ে শিশু এবং Cranial notch-এ ছেলে শিশু নির্দেশ করে।

Second & Third Trimester:
২য় এবং ৩য় trimester-এ Prenatal sex নির্ধারণ অনেকটা সহজ। কারণ এ সময় fetal genital’s anatomy-র পূর্ণতা আসে। ছেলে শিশু নির্ধারণের জন্য penis এবং scrotum-এর উপস্থিতি পাওয়া যায়, মেয়ে শিশুর ক্ষেত্রে অনুপস্থিত থাকে। তবে আধুনিক Ultrasound resolution টেকনোলজি উন্নততর হওয়ায় মেয়ে শিশুর vulva, clitoris এবং labia দেখেও মেয়ে শিশু চিহ্নিত করা যাচ্ছে।

এখানে দুটি sign দেখে ছেলে বা মেয়ে শিশু চিহ্নিত হয়।
A. The Hamburger sign(Girl): এখানে labia এবং clitoris খুব ভালোভাবে দেখা যায়। দুই labial lips-এর মাঝে clitoris, যা দেখতে “Hamburger sign”-এর মতো। দুটি labia দেখতে hamburger-এর buns এবং clitoris দুই ঠোঁটের মাঝে এক টুকরা মাংশের মতো দেখায় অথবা তিনটি ইকোজেনিক লাইন স্পষ্ট দেখা যাবে।

B. The turtle sign(Boy): এ অবস্থায় testicles-এর পেছনে penis-এর মাথা(অগ্রভাগ) দেখা যাবে। কিছু কিছু বাচ্চার ক্ষেত্রে এটা খুঁজে বের করা কষ্টসাধ্য। অনেক গুলো sign-এর মধ্য থেকে turtle sign(কচ্ছপের মতো) বের করা কঠিন। এর জন্য বাচ্চার পজিশন গুরুত্বপূর্ণ। আল্ট্রাসাউণ্ড করার সময় যদি বাচ্চার penis erect অবস্থায় থাকে তাহলে খুব সহজেই নির্ণয় করা যায়।
Prenatal sex determination-এর জন্য 3D আল্ট্রাসনোগ্রাম খুবই সহায়ক। কারণ 3D-তে বাচ্চার প্রতিটি অঙ্গ সু-স্পষ্টভাবে দেখা যায়, ভুল হওয়ার সম্ভাবনা কম। সেক্ষেত্রে 2D-তে ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সর্তকতা:
Fetal sex নির্ধারণের জন্য যে মেথড-ই ব্যবহার করা হউক না কেন ১৮ সপ্তাহের আগে আল্ট্রাসনোগ্রামের মাধ্যমে লিঙ্গ নির্ধারণে ভুল হওয়ার সমূহ সম্ভাবনা থাকে। কারণ ১৮ সপ্তাহের আগে clitoris এবং penis সাধারণত দেখতে একই রকম দেখায়। তাই সহজেই ভুল হয়। মেডিক্যাল উদ্দেশ্য ছাড়া শুধুমাত্র non-medical বা curiosity-র জন্য prenatal fetal sex নির্ধারণ করা অনুচিত। এক্ষেত্রে পারিবারিক বা সামাজিক সমস্যার সৃষ্টি হতে পারে। অপ্রত্যাশিত fetal sex-এ গর্ভবতী মায়ের অযত্ন হতে পারে। মায়ের মানসিক অবস্থা খারাপের কারনে মা এবং শিশুর জন্য ক্ষতির সম্ভাবনা থাকে। তাই লিঙ্গ নির্ধারণের সময় প্রত্যেক সনোগ্রাফারের বিষয়টি খেয়াল রাখা জরুরী।

[এখানে ১ম ছবি-Ramzi's theory; ২য় ছবি-Genital tubercle; ৩য় ছবি-Hamburger sign; ৪র্থ ছবি-Turtle sign; ছবি গুলো গুগলের সৌজন্যে]


oranjee