ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

মুশফিকের বিদায়ে বিপদে বাংলাদেশ

গ্লোবালটিভিবিডি ২:৪০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

ছবি সংগৃহীত

প্রথম টেস্টে রীতিমতো খাবি খাচ্ছেন টাইগাররা। ভারতীয় বোলারদের বলে বিভ্রান্ত হয়ে একের পর এক সাজঘরের পথ ধরছেন তারা।

সেই যাত্রায় সবশেষ যোগ দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। অশ্বিনের লাইনের বলে সুইপ খেলতে গিয়ে সোজা বোল্ড হয়ে ফিরলেন তিনি। দলীয় ১১৫ রানে তাকে হারিয়ে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার ইন্দোরে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। এ নিয়ে নতুন অধ্যায় শুরু করেন তিনি। ক্যারিয়ারে প্রথম এবং ১১তম অধিনায়ক হিসেবে পথচলা শুরু করেন এ টপঅর্ডার। সেই সঙ্গে এ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে বাংলাদেশ।

উইকেটে যথেষ্ট ঘাস আছে। ছিল আর্দ্রতাও। সেটা কাজে লাগান ভারতীয় ৩ পেসার। সর্পিল সুইং আদায় করে নেন উমেশ যাদব। ছন্দময় বোলিং করেন ইশান্ত শর্মা। বাড়তি গতি তোলেন মোহাম্মদ শামি।

তাদের সেই তোড় শামলাতে না পেরে দলীয় ১২ রানে উমেশের শিকার হয়ে ফেরেন ইমরুল কায়েস। এ রেশ না কাটতেই ইশান্তর বলির পাঁঠা হন সাদমান। পরে মিঠুনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন শামি।

৩১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়েন টাইগাররা। মুশফিকুর রহিমকে নিয়ে সেখান থেকে ঘুরে দাঁড়ান মুমিনুল হক। ধীরে ধীরে প্রতিরোধ গড়ে তোলেন তারা। ৩ উইকেটে ৬৩ রান নিয়ে লাঞ্চে যান এ জুটি।

বিরতি থেকে ফিরে ছন্দময় ক্রিকেট খেলতে খেলতে হঠাৎ পথ হারান মুমিনুল। দলীয় ৯৯ রানে অশ্বিনের বল ছেড়ে দিয়ে পরিষ্কার বোল্ড হয়ে ফেরেন তিনি। সাজঘরে ফেরত আসার আগে লড়াকু ৩৭ রান করেন তিনি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৩৯ রান।

এএইচ/এমএস


oranjee