ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

আজকে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

গ্লোবালটিভিবিডি ১২:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

ছবি: সংগৃহীত

চার ম্যাচে তিন হার ও এক জয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে জিম্বাবুয়ে। তিনটি করে ম্যাচ খেলে দুই জয় ও এক পরাজয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ-আফগানিস্তান। আগামী ২৪ সেপ্টেম্বর হোম অব ক্রিকেট মিরপুরে শিরোপা নির্ধারণী ম্যাচে লড়বে তারা।

এর আগে নিজেদের আরেকবার পরখ করার সুযোগ পাচ্ছেন আফগান-টাইগাররা। শনিবার গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবেন তারা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলা শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

আগেই ফাইনাল নিশ্চিত হওয়ায় ম্যাচটি উভয় দলের জন্যই নিয়মরক্ষার। তবে এটি গুরুত্বসহকারে নিচ্ছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে প্রথম সাক্ষাতে আফগানিস্তানের কাছে ২৫ রানে হারেন স্বাগতিকরা। ঘরের মাঠে টেস্টের পর টি-টোয়েন্টিতেও হেরে যাওয়ায় আফগানদের সামনে মানসিকভাবে পিছিয়ে তারা। ফাইনালের আগে মনোবল সঞ্চয়ে তাই এ ম্যাচে জয় চান টাইগাররা।

হাতের ইনজুরির কারণে এ ম্যাচে খেলতে পারছেন না তরুণ লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তার জায়গায় একাদশে সুযোগ পেতে পারেন পেসার রুবেল হোসেন। আলোচনায় আছে সাব্বির রহমান, তাইজুল ইসলামের নামও।

এ ছাড়া একাদশে আর পরিবর্তন আসার সম্ভাবনা নেই। আরেকবার সুযোগ পাচ্ছেন নাজমুল হোসেন শান্ত। এ ম্যাচে লিটন দাসের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করবেন তিনি। প্রিয় পজিশন ওয়ানডাউনে নামবেন সাকিব আল হাসানকে। পছন্দের চারে খেলবেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহমি। পাঁচ নম্বরে ব্যাট করবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ছয়ে নেমে রানের গতি বাড়ানোর দায়িত্বে থাকছেন আফিফ হোসেন ধ্রুব। সাতে নেমে ফিনিশিং টাচ দেবেন মোসাদ্দেক হোসেন সৈকত। আটে তাকে সহায়তা করবেন মোহাম্মদ সাইফউদ্দিন। নয়ে ক্যামিও খেলার ভূমিকায় থাকছেন শফিউল ইসলাম। খেললে এ দায়িত্ব বর্তাতে পারে সাব্বির রহমানের কাঁধে। লেগস্পিনার হিসেবে দু'এক ওভার হাত ঘোরাতেও পারেন তিনি।

সাব্বির না খেললে একাদশে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে থাকতে পারেন তাইজুল ইসলাম। সাকিবের সঙ্গে স্পিন আক্রমণ দাগাতে দেখা যেতে পারে তাকে। বরাবরের মতো পেস আক্রমণে নেতৃত্ব দেবেন কাটার মাস্টার মোস্তাফিজ। তাকে সমর্থন দেবেন সাইফ। সঙ্গে দেখা যেতে পারে রুবেল হোসেনকেও। সাব্বির-তাইজুল না খেললে তার খেলা প্রায় নিশ্চিত।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মান, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ এবং আমিনুল ইসলাম বিপ্লব। 

আরকে


oranjee