ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

হান্ড্রেড টুর্নামেন্টে লন্ডনের প্রধান কোচ শেন ওয়ার্ন

গ্লোবালটিভিবিডি ১০:৫১ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

ফাইল ছবি

ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন। লোয়ার অর্ডারে কার্যকরী ব্যাটিংও করতেন। ২০০০-২০০৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেট বিশ্বে আধিপত্য বিস্তার করেন তিনি।

কিংবদন্তি এই লেগ স্পিনার ইংল্যান্ডে ১০০ বলের ক্রিকেট আসর দ্য হান্ড্রেড টুর্নামেন্টে লন্ডনের দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন।

এই টুর্নামেন্টে শেন ওয়ার্ন তৃতীয় অস্ট্রেলিয়ান কোচ হিসেবে সুযোগ পেয়েছেন। অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড ও সাইমন ক্যাটিচের পর ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) কর্তৃক কোচ হিসেবে নিয়োগ পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত শেন ওয়ার্ন।

৪৯ বছর বয়সী এই লেগ স্পিনার বলেন, লর্ডসের ভিত্তিতে হান্ড্রেড দলের প্রধান কোচ হওয়ার জন্য বলা হয়ে আমি অত্যন্ত গর্বিত এবং খুব সম্মানিত। একদম নতুন টুর্নামেন্টে কোচিং করার এবং আধুনিক সময়ের খেলোয়াড়দের সঙ্গে কাজ করার সুযোগটি আমি সত্যিই উপভোগ করব এবং আমি চ্যালেঞ্জটির অপেক্ষায় রয়েছি।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮টি উইকেট শিকার করা শেন ওয়ার্ন বলেন, আমার বিশ্বাস এই টুর্নামেন্টের মাধ্যমে আগামী বিশ্বকাপের জন্য বেশ কিছু তারকা ক্রিকেটার খুঁজে বের করা সম্ভব হবে। দ্য হান্ড্রেড ধারণাটা আমার বেশ পছন্দ এবং আইপিএলের মতো একইভাবে এটা আমার নজর কেড়েছে।

প্রসঙ্গত, দ্যা হান্ড্রেড হিসেবে খ্যাত টুর্নামেন্টটিতে অংশ নিচ্ছে মোট ৮টি দল। প্রতিটি ম্যাচে একেকটি দলের ইনিংসে বল করা হবে ১০০টি করে। লর্ডস বা লন্ডন ছাড়াও আসরের অন্য দলগুলো দক্ষিণ লন্ডনের ওভাল, ম্যানচেস্টার, লিডস, বার্মিংহাম, নটিংহাম, কার্ডিফ ও সাউদাম্পটন এলাকাকে কেন্দ্র করে গঠন করা হয়েছে।

১৯৯২ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে সিডনি টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শেন ওয়ার্নের। ২০০৭ সালে ক্রিকেটকে বিদায় বলে দেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫ টেস্ট, ১৯৪টি ওয়ানডে ম্যাচ খেলে শিকার করেন ১০০১ উইকেট।

এএইচ

 


oranjee