ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

 
 
 
 

বিশ্বময় বন্ধুত্বের দিন আজ

গ্লোবালটিভিবিডি ১১:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

ছবি সংগৃহীত

আতিক হেলাল :  আজ বিশ্ব বন্ধুত্ব দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানান আয়োজনে দিনটি উদযাপিত হচ্ছে। বিশেষ করে তরুণ-তরুণীদের মধ্যে এই দিনটির বিশেষ আবেদন রয়েছে। এছাড়া, স্বামী-স্ত্রী, বন্ধু-বান্ধবী, প্রেমিক-প্রেমিকারাও আজকের দিনে পরস্পর বিশেষ উপহার বিনিময় করে থাকে।

জানা যায়, হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা “জয়েস হল” এই বিষয়টির প্রবক্তা। ১৯১৯ সালে এবং আগস্টের প্রথম রবিবার প্রথম বন্ধুত্ব দিবস পালন করা হয়। এই দিনে একে অন্যকে শুভেচ্ছা কার্ড পাঠানো শুরু করে।

তবে, আনুষ্ঠানিক বন্ধুত্ব দিবসের প্রচলন মার্কিন যুক্তরাষ্ট্র থেকেই শুরু। ১৯৩৫ সালে, মার্কিন কংগ্রেস ঘোষণা করে যে আগস্ট মাসের প্রতি প্রথম রবিবার বন্ধুত্ব দিবস হিসেবে পালিত হবে। সেই থেকে বন্ধুত্ব দিবস হয় জাতীয় দিনগুলোর একটি।

আর খুব দ্রুত এটি খুব জনপ্রিয়ও হয়ে ওঠে এবং আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসের রুপ লাভ করে।

পরে বিশ্ব বন্ধুত্ব দিবসের বিষয়টি ১৯৫৮ সালের ২০ জুলাই ডঃ Artemio Bracho দ্বারা জোরালোভাবে প্রস্তাবিত হয়, যখন তিনি তার বন্ধুদের সাথে “পুয়ের্তো Pinasco” তে (নদীর তীরে একটি শহর যা উত্তর Asuncion, Paraguay থেকে প্রায় ২০০ মাইল দূরে অবস্থিত) ডিনার করছিলেন।

তবে বন্ধুত্ব দিবস বিভিন্ন দেশে বিভিন্ন তারিখেও পালন করা হয়। প্রথম বিশ্ব বন্ধুত্ব দিবস ৩০ জুলাই করার জন্য প্রস্তাবিত হয়েছিল ১৯৫৮ সালে। ১৯৯৭ সালে জাতিসংঘ বিশ্বময় বন্ধুত্বের বিশেষ মর্যাদা ঘোষণা করে।

২৭ এপ্রিল ২০১১ জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ জুলাইকে বিশ্ব বন্ধুত্ব দিবস হিসেবে ঘোষণা করা হয়৷ তবে ভারত, বাংলাদেশসহ কিছু দেশে আগস্টের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস উদযাপন করে আসছে ৷

এএইচ


oranjee