ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

বৃহস্পতি গ্রহের চেয়ে এগিয়ে গেল শনি

গ্লোবালটিভিবিডি ৩:০৩ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

সংগৃহীত ছবি

শনি গ্রহের চারপাশে আরও নতুন ২০টি চাঁদের সন্ধান মিলেছে। ফলে বলয় থাকা গ্রহটির মোট চাঁদের সংখ্যা দাঁড়িয়েছে ৮২টিতে। নতুন ২০ চাঁদের সন্ধান পাওয়ায় চাঁদের সংখ্যার দিক থেকে বৃহস্পতি গ্রহের চেয়ে এগিয়ে গেল শনি।

সোমবার (৭ অক্টোবর) কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্সের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা।

কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্সের জ্যোতির্বিজ্ঞানী স্কট শেফার্ড বলেন, ‘এটা পাওয়া মজার ছিল যে শনি হলো সত্যিকারের চাঁদের রাজা।’

তবে আমাদের সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির জন্য সান্ত্বনা হলো যে সর্ববৃহৎ চাঁদটি কিন্তু তারই রয়েছে। বৃহস্পতির চাঁদ গ্যানিমেডের আকার প্রায় পৃথিবীর অর্ধেক। অন্যদিকে শনিবার নতুন ২০টি চাঁদ অনেক ছোট, প্রতিটির ব্যাস বড় জোর ৫ কিলোমিটার।

শেফার্ড ও তার দল শনির নতুন ২০টি চাঁদের দেখা পেতে হাওয়াইতে একটি টেলিস্কোপ ব্যবহার করেন। শনিকে ঘিরে আরও প্রায় ১০০ ক্ষুদ্র চাঁদ প্রদক্ষিণ করছে বলে অনুমান তার।

শেফার্ড জানান, জ্যোতির্বিজ্ঞানীরা শনির চারপাশে থাকা সর্বনিম্ন ৫ কিলোমিটার ও বৃহস্পতি ঘিরে রাখা সর্বনিম্ন ১.৬ কিলোমিটার আকারের সব চাঁদ শনাক্ত করা প্রায় শেষ করে ফেলেছেন। এগুলোর চেয়ে ছোট কোনোকিছু দেখতে হলে ভবিষ্যতের বড় টেলিস্কোপ প্রয়োজন হবে।

বৃহস্পতির তুলনায় শনির চারপাশে ছোট চাঁদগুলো শনাক্ত করা কঠিন বলে উল্লেখ করেন তিনি।

শনির নতুন চাঁদগুলোর ১৭টি তাদের গ্রহের আবর্তনের প্রতিকূলে এবং বাকি তিনটি অনুকূলে ঘুরছে। এগুলো শনি থেকে এত দূরে যে এদের একবার ঘুরে আসতে দুই থেকে তিন বছর সময় লাগে।

এমএস


oranjee