ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

 
 
 
 

অবশেষে চাঁদের উদ্দেশে যাত্রা করল ভারতের চন্দ্রযান-২

গ্লোবালটিভিবিডি ৭:১৮ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

সংগৃহীত ছবি

অবশেষে সকল জল্পনা কল্পনা শেষে চাঁদের উদ্দেশে যাত্রা করল ভারতের চন্দ্রযান-২। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সোমবার দুপুর ২.৪৩ মিনিটে বিশাল আকৃতির এই রকেটটি উৎক্ষেপণ করা হয়।

সফল উৎক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। উৎক্ষেপণের সময় তিনি নিজেও দূরদর্শনে লাইভ টেলিকাস্ট দেখেছেন। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় টুইট করে বিজ্ঞানী এবং এই মিশনের সঙ্গে যুক্ত সবাইকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

এক সপ্তাহ আগে এটি মহাকাশে উৎক্ষেপণ করার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ক্রুটি দেখা দেওয়ায় ঠিক ৫৬ মিনিট আগে যাত্রা স্থগিত করা হয়।

এনডিটিভি জানায়, রবিবার ৬.৪৩ মিনিট থেকে ২০ ঘণ্টার কাউন্ট ডাউন শুরু হয় দেশটির দ্বিতীয় এই চন্দ্রাভিযানের। পরদিন দুপুর ২.৪৩ মিনিটে এটি সফলভাবে উৎক্ষিপ্ত হয়।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) কন্ট্রোল রুম থেকে দেখা গেল রকেটটি ক্রমে গতি বাড়িয়ে উড়ে চলেছে আকাশপথে।

উৎক্ষেপণের মিনিটখানেকের মধ্যেই রকেট চন্দ্রযান-২-কে পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেয়। আর তার সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাসে ফেটে পড়ে কন্ট্রোল রুম। মিশনের সঙ্গে যুক্ত সমস্ত বিজ্ঞানীরা একে অপরকে অভিনন্দন জানাতে থাকেন।

১০০০ কোটি টাকার মিশন এই চন্দ্রযান-২। ৬৪০ টন ওজনের ৪৪ মিটার লম্বা, ১৫ তলা সমান উচ্চতার এ রকেটের নাম দেওয়া হয়েছে ‘বাহুবলী’।

এই মিশন সফল হলে আমেরিকা, রাশিয়া ও চিনের পরে চাঁদে সফল অবতরণের ক্ষেত্রে ভারত চতুর্থ দেশ হবে।

গত সোমবার উৎক্ষেপণের সময়ের ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে যাত্রা স্থগিত হয় চন্দ্রযানের। যান্ত্রিক ত্রুটির কারণেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

ইসরোর চেয়ারম্যান কে সিভান চন্দ্রযান-২’কে উল্লেখ করেছেন ‘‘ইসরোর সবচেয়ে জটিল মিশন” বলে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার থেকে ২০ ভাগ কম খরচে ইসরো চন্দ্রাভিযানের পরিকল্পনা করে। এই মিশন বাবদ ১০০০ কোটি টাকা খরচ হয়, যা সম্প্রতি হলিউড ব্লকবাস্টার ছবি অ্যাভেঞ্জার্স: অ্যান্ড গেম তৈরির খরচ থেকেও কম।

চন্দ্রযান-২ সম্পর্কে কে সিভান জানাচ্ছেন, চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরে চাঁদের মাটিতে প্রাকৃতিক সম্পদের সন্ধান করবে সেটি। খুঁজে দেখবে চাঁদে জলের অস্তিত্ব। সেই সঙ্গে অবশ্যই সেখানকার ‘হাই রেজ্যুলেশন’ ছবি তুলে আনবে এটি।

এমএস


oranjee