ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

 
 
 
 

বাজারে আসতে চলেছে নতুন ইলেকট্রিক মোটরসাইকেল

গ্লোবালটিভিবিডি ১০:৪৪ পূর্বাহ্ণ, জুলাই ০৮, ২০১৯

ছবি: সংগৃহীত

বাজারে আসতে চলেছে নতুন ইলেকট্রিক মোটরসাইকেল । মার্কিন মোটরসাইকেল সংস্থা কুর্টিস প্রথম ছবি প্রকাশ করল তাঁদের নতুন ইলেকট্রিক বাইক কুর্টিস জেসুসের। এতে থাকছে ভি৮ ব্যাটারি। কুর্টিস এবং ব্রিটিশ বাইক সংস্থা ইয়াসা-র যৌথ উদ্যোগে এই ইলেকট্রিক বাইক তৈরি করা হয়েছে।

কুর্টিস থেকে প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে, বাইকটির কাঠামো সঙ্গে মিল থাকছে মোটরসাইকেল দুনিয়ায় রেকর্ড করা গ্লেন কুর্টিসের বিখ্যাত বাইক ১৯০৭ ভি৮ মডেলের। ২১৯.৩৫ কিমি/প্রতি ঘণ্টা গতিতে এই মোটরসাইকেল চালিয়েই তিনি বাইক দুনিয়ায় সর্বকালের রেকর্ড গড়েন।

সেই কথা মাথায় রেখেই জেসুস ইলেকট্রিক বাইককে নতুন রূপে আনতে চলেছে এই বাইক প্রস্তুতকারক সংস্থা।

নতুন এই ইলেকট্রিক বাইকটিতে থাকছে ৮টি সিলিন্ডার যা সবমিলিয়ে ১৬.৯ কিলোওয়াট বিদ্যুত ধরে রাখতে সক্ষম। এছাড়াও, এর ইঞ্জিন ২১৭ হর্সপাওয়ার শক্তি উৎপাদন করতে পারে। এই ইলেকট্রিক বাইকটি শক্তিশালী টর্ক উৎপাদন করতে সক্ষম। জেসুসের এই মডেলটির সামনে থাকছে অ্যালুমিনিয়াম গ্রিডারের ফর্ক। বাইকের কাঠামো মূলত টাইটেনিয়ামের এবং চাকায় থাকছে কার্বন ফাইবার।

কুর্টিসের আগের নাম ছিল কনফেডারেট মোটরসাইকেল। ২০১৭ সালে এই সংস্থাটি ইলেক্ট্রনিক বাইক প্রস্তুতকারক সংস্থা হিসাবে আত্মপ্রকাশ করে এবং নতুন নাম হয় কুর্টিস মোটরসাইকেল।

এই নতুন জেসুস ইলেকট্রিক মোটরসাইকেলটি বাজারে আসতে চলেছে ২০২০ নাগাদ। যদিও এই মোটরসাইকেলটির দাম রাখা হয়েছে অনেকটাই বেশি ৭৫ হাজার মার্কিন ডলার।

আরকে

 

 


oranjee