ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

সম্পাদকীয়

হযরত ঈশা (আঃ) এর জন্মদিন তথা বড়দিনের মূল বার্তা হোক- অহিংস পৃথিবী গড়া

অনুরূপ আইচ ১১:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০১৮

সংগৃহীত ছবি

খ্রিষ্টান ধর্মমতে ঈশ্বরের প্রতিনিধি হিসেবে যীশুখ্রীস্ট হলে একই ব্যক্তি আবার ইসলাম ধর্মের প্রিয় ঈশা (আঃ)। এ কথা নতুন করে বলার অপেক্ষা রাখে না। আসলে দুনিয়ার সকল ধর্মপ্রিয় মানুষের বাসনাই হলো- মহান সৃষ্টিকর্তার সান্নিধ্য পাওয়া। আর ঈশ্বরের সান্নিধ্য পাওয়ার পথ যিনি তৈরি করেছেন তিনি খ্রিষ্টানদের যীশু তিনিই মুসলিমদের ঈশা (আঃ)। 

ইঞ্জিল শরীফ তথা পবিত্র বাইবেলে যীশুখ্রিস্ট ( ঈশা নবী) তার অনুসারীদের উদ্দেশ্যে বলেছেন- ‘যদি তোমাদের এক হাত বিঘ্ন ঘটায় তবে সেই হাত কেটে ফেলো। যদি তোমাদের পা ভুল পথে যায় তবে সেই পা কেটে ফেলো। তোমার চোখ যদি বিঘ্ন ঘটায় তবে সেই চোখ উপড়ে ফেলো। কারণ, দুই হাত, দুই পা, দুই চোখ নিয়ে নরকে যাওয়ার চেয়ে অন্ধ, কানা, লুলা হয়ে ঈশ্বরের রাজ্যে প্রবেশ করা তোমাদের পক্ষে শ্রেয়।’

এভাবে যীশুখ্রিস্ট সব সময় মানুষকে নমনীয়, বিনয়ী ও নির্লোভ হওয়ার পথ দেখিয়েছিলেন। অহিংসার বাণী তিনি ছড়িয়ে গিয়েছেন বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে। পবিত্র বাইবেলে তিনি আরেক বাণীতে বলে গেছেন, ‘যদি কেউ তোমাকে এক গালে চড় মারে তবে তাকে আরেক গাল পাতিয়া দাও’।

এই বাণী দিয়েও তিনি মানুষের মাঝে অন্যকে ছাড় দেয়ার প্রবণতা বা অপরকে খুশি করার সর্বোচ্চ চেষ্টা কিংবা অন্যায়কারীকেও ভালোবাসা দিয়ে ন্যায়ের সুন্দর পথে ফেরানোর প্রয়াসকে প্রাধান্য দিয়ে গেছেন। দুনিয়ার প্রতিটি মানুষের মঙ্গলের জন্যে; একটি অহিংস পৃথিবী গড়ার লক্ষ্যে পথ বাতলে দিয়েছেন।

অথচ আজকের দুনিয়াজুড়ে কত মানুষে মানুষে অন্যায় অত্যাচার করছে! কত মানবের জীবনে আজ হাহাকার! যুদ্ধ বিগ্রহ কিংবা বিশ্ব ক্ষমতার অধিকারী হওয়ার অহেতুক লড়াই আজ কত দেশে দেশে! যা যীশুখ্রীস্টের মানবতার বাণীগুলোর পরিপন্থী।

তাই আজকের এই দিনে বাংলাদেশের সকল খ্রিষ্টান ধর্মাবলম্বীদেরকে জানাই বড়দিনের শুভেচ্ছা। পাশাপাশি বাংলদেশ ও সারা বিশ্বের শান্তি অব্যাহত রাখতে মানুষের মাঝে বড়দিনের মর্মকথা হিসেবে যীশুখ্রিস্ট তথা ঈশা (আঃ) এর বাণীর দ্যুতি ছড়িয়ে পড়ুক সকল মানুষের হৃদয় থেকে হৃদয়ে। জয় হোক বিশ্ব মানবতার। নিপাত যাক সকল সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও অনৈতিক কর্ম।

অনুরূপ আইচ

লেখকঃ নির্বাহী সম্পাদক, গ্লোবাল টিভি অনলাইন


oranjee