ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

 
 
 
 

আজ পবিত্র আশুরা

গ্লোবালটিভিবিডি ১২:৫২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

ফাইল ছবি

আজ মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা উদযাপিত হবে। সারাবিশ্বের মুসলমানদের কাছে আশুরার দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময়। দিনটি সরকারি ছুটির দিন।

ইসলামের ইতিহাসে বিষাদময় কারবালাসহ নানা ঘটনার স্মরণে আরবি সনের হিজরি বছরের প্রথম মাস মহররমের ১০ তারিখ পবিত্র আশুরা পালিত হয়। তাই মুসলিম ধর্মের মানুসের কাছে এই দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ, তবে শিয়া মতাবলম্বীদের কাছে এটি বিষাদের দিন।

মহানবী হযরত মুহম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেন (রা.) এই দিনে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে নির্মমভাবে শহীদ হন। শোকের প্রতীক হিসেবে বিশ্বজুড়ে মুসলমান সম্প্রদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করেন।

ইসলাম ধর্মমতে, মহান আল্লাহ ওই দিনেই পৃথিবী সৃষ্টি করেছেন এবং ওই দিনেই পৃথিবী ধ্বংস হবে।

পবিত্র আশুরা পালনে পুরান ঢাকার হোসেনী দালান ইমামবাড়া সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। এরই মধ্যে তাজিয়া মিছিলের প্রস্তুতিও শতভাগ সম্পন্ন করেছে হোসেনী দালান কর্তৃপক্ষ। শোকাবহ কারবালা স্মরণে হযরত ইমাম হোসেইনভক্তরা নানা রীতিনীতির মাধ্যমে স্রষ্টার কাছে মনের আকুতি তুলে ধরছেন।

প্রায় ৪০০ বছরের ঐতিহ্যের বাহক কংক্রিটের হোসেনী দালানে নানা শ্রেণি-পেশার মানুষ মনের আশা নিয়ে ইমাম হোসেনের প্রতীকী যারী মোবারক দর্শন করছেন।

মহররম মাসের শুরু থেকে ১০ তারিখ পর্যন্ত থাকে নানা কর্মসূচি। 'মেহেদি নাযার' নামে চলে বিশেষ মজলিশ, চলে প্রার্থনা। মূল আনুষ্ঠানিকতা তাজিয়া মিছিলকে ঘিরে হলেও এর আগে তিন দফা মিছিল বের করেন হোসেন ভক্তরা।

আরবি ভাষায় তাজিয়া শব্দটি শোক ও সমবেদনা প্রকাশ করতে ব্যবহার হয়। কারবালার মর্মান্তিক শোকাবহ স্মৃতি স্মরণে তাজিয়া মিছিলের জন্য প্রস্তুতি গ্রহণ করেছে হোসেনী দালান।

এবারের তাজিয়া মিছিলের নিরাপত্তায় কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রপলিটন পুলিশ-ডিএমপি। এবার প্রতিটি ইমামবাড়া সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর সিয়ে প্রত্যেক দর্শনার্থীর দেহ তল্লাশি করে অনুষ্ঠানস্থলে প্রবেশ করানো হবে। আর নিরাপত্তা বিবেচনায় এবারও দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, লাঠি ও আগুন নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এছাড়াও, তাজিয়া মিছিলে ঢোল বাজিয়ে ছুরি, তলোয়ার ও লাঠিখেলা নিষিদ্ধ করা হয়েছে।

তাজিয়া মিছিলে ১২ ফুটের বেশি বড় নিশান, ব্যাগ, পোঁটলা, টিফিন ক্যারিয়ার বহন করা নিষিদ্ধ করা হয়েছে। এমনকি, মাঝপথে কেউ মিছিলে অংশ নিতে পারবেন বলেও জানানো হয় ডিএমপির পক্ষ থেকে।

এমএস


oranjee