ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

 
 
 
 

পবিত্র আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায় ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে

গ্লোবালটিভিবিডি ৪:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

সংগৃহীত ছবি

আনিসুর রহমান: রাত পোহালেই পবিত্র আশুরা। কারবালার আত্মত্যাগের ঘটনাসহ ইসলামের ইতিহাসের নানা কারণে দিনটি তাৎপর্যপূর্ণ। সারা বিশ্বের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদায় দিনটি পালিত হবে।

পবিত্র আশুরা উপলক্ষে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শিয়া সম্প্রদায় হাতে নিয়েছে ব্যাপক কর্মসূচি। এর মধ্যে অন্যতম তাজিয়া মিছিল। ১০ মহরম হযরত ইমাম হুসাইন রাদিয়াল্লাহু আনহু ও তার পরিবার ও অনুসারীরা সত্য পুণ্যের পথে যুদ্ধ করতে গিয়ে তুরাগ নদীর তীরে কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

কারবালার শোকাবহ এই দিনটিকে স্মরণ করতে শিয়া সম্প্রদায় প্রতিবছরের ন্যায় এবারও ঐতিহ্যবাহী তাজিয়া মিছিলের আয়োজন করার সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছে।

সকালে পুরান ঢাকার হোসনি দালানের ইমামবাড়া থেকে শুরু করে তাজিয়া মিছিলটি রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে রাজধানী জিগাতলায় গিয়ে শেষ হবে। পবিত্র আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলসহ বিভিন্ন কর্মযজ্ঞ নির্বিঘ্নে সম্পন্ন করতে রাজধানীতে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শ সমুন্নত রাখতে, তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। যত বাধাই আসুক পবিত্র আশুরার ঐতিহ্য পালনে পিছপা না হওয়ারও অঙ্গীকার শিয়া মুসলিমদের।

এআর/এমএস


oranjee