ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

 
 
 
 

আজ শুভ জন্মাষ্টমী

গ্লোবালটিভিবিডি ১:২৫ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

আজ শুভ জন্মাষ্টমী। মহাবতার, ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি আজ। একই সঙ্গে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব আজ।

দাপর যুগের শেষদিকে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। পৃথিবীতে যুগে যুগে যখন অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন বেড়ে যায়, তখনই সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য বিভিন্ন অবতাররূপে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হন।

শ্রীকৃষ্ণের জীবনী পাঠ ও তার দর্শন মানব ও বিশ্ব সমাজকে সৌভ্রাতৃত্ব ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করার শিক্ষা দেয়। তার দর্শন ও প্রেমের বাণী মনুষ্য সমাজে কার্যকর ভূমিকা রাখে।

আজ শুক্রবার ভোরে, শঙ্খধ্বনি ও মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে রাজধানীসহ দেশব্যাপী জন্মাষ্টমী উৎসব শুরু হবে। বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্যপরিষদ, পূজা উদযাপন পরিষদ, ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটি শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে নানা কর্মসূচির আয়োজন করেছে।

শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমএস


oranjee