ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

বিষয় :

ঢাকা

  • বাংলাভিশনে হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘পবিত্র কুরআনের আলো’
  • জেনে নিন, রোজার যত উপকারিতা
  • কুরআনিক ভয়েসে মাশরাফির কন্যা!
  • পবিত্র শবে বরাত শান্তিপূর্ণভাবে পালিত
  • পবিত্র শবে বরাত যেভাবে এলো
  • পবিত্র শবে বরাতের রাতে পটকাবাজি নিষিদ্ধ
  • লাইলাতুল বরাত নিয়ে নতুন করে বিভ্রান্তির অবকাশ নেই: হাইকোর্ট

পবিত্র শবে বরাত আজ

গ্লোবালটিভিবিডি ১১:০০ পূর্বাহ্ণ, এপ্রিল ২১, ২০১৯

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ রোববার দিবাগত রাতে দেশব্যাপী পালিত হবে সৌভাগ্য ও ক্ষমার রাত পবিত্র শবে বরাত।

মুসলিমদের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, হিজরি সাবান মাসের ১৫ তারিখের শবে বরাতে আল্লাহ আগামী বছরের ভাগ্য নির্ধারণ করেন। এ রাতে তিনি তার সৃষ্টি জগতের সবার অতীতের কর্মকাণ্ড আমলে নিয়ে আগামী বছরের ভাগ্য লিপিবদ্ধ করেন।

ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে মানবজাতির জন্য স্রষ্টার অশেষ কল্যাণ কামনা করে বিশেষ নামাজ, কোরআন পাঠ, জিকির ও অন্যান্য ধর্মীয় ইবাদত পালন করেন। তারা পুরো রাতই ইবাদতের মাঝ দিয়ে অতিবাহিত করেন।

এছাড়া, এ রাতে মুসলিমরা নিজেদের আত্মীয় ও ধর্মীয় আলেমদের কবর জিয়ারত এবং সেই সাথে গরিব, প্রতিবেশী, বন্ধু-বান্ধব ও স্বজনদের মাঝে মিষ্টি ও ঘরে তৈরি খাবার বিতরণ করেন।

দিনটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। যার মধ্যে রয়েছে- ধর্মীয় বয়ান, কোরআন পাঠ, হামদ-নাত, দোয়া ও বিশেষ নামাজ।

বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি ও রেডিওগুলোতে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হবে। সেই সাথে পত্রিকাগুলোতে রাতটির গুরুত্ব নিয়ে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হবে।

এদিকে পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, মানব জাতিকে আল্লাহ তা’য়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমা লাভের অপার সুযোগ এনে দেয় পবিত্র এ রাত। ‘পবিত্র শবে বরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনুক, মহান আল্লাহর দরবারে এ প্রার্থনা করি।’

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, সৌভাগ্যের এ রাত মানব জাতির জন্য বয়ে আনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমত ও বরকত। এ রাতে তিনি ক্ষমা প্রদর্শন এবং প্রার্থনা পূরণের অনুপম মহিমা প্রদর্শন করেন। ‘পবিত্র শবে বরাতের মাহাত্বেে উদবুদ্ধ হয়ে মানব কল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি আহ্বান জানাই।’

এমএস


oranjee