ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ | ১০ ভাদ্র ১৪২৬

 
 
 
 

সংরক্ষিত নারী আসনে রবেতা ম্রংকে দেখতে চাই

গ্লোবালটিভিবিডি ১০:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

রবেতা ম্রং

মিঠুন রাকসাম

পুরো গারো এলাকায় একনামে পরিচিত রবেতা ম্রং। প্রথমে একজন গুণি সংগীত শিল্পী (নিয়মিত শিল্পী বাংলাদেশ বেতারে গারোদের জন্য প্রচারিত অনুষ্ঠান ‘সালগিত্তাল’ এবং শেরপুর খেলাঘর আসরের সাংস্কৃতিক সম্পাদিকা পদে বেশ কয়েক বছর ছিলেন) হিসেবে পরিচিত লাভ করলেও পরবর্তীতে নারী নেত্রী হিসেবেই পরিচিতি লাভ করেন। জন্মগ্রহণ করেন সম্ভ্রান্ত পরিবারে। বাবাও ছিলেন একজন আদর্শবান ত্যাগী নেতা। বাবার আদর্শেই রবেতা ম্রং বেড়ে ওঠেন। শুধু শেরপুর জেলাতেই না, বৃহত্তর ময়মনসিংহ তো বটেই পুরো বাংলদেশেই একজন আদিবাসী প্রতিবাদী নারী নেত্রী হিসেবে পরিচিতি লাভ করেন।

কর্মজীবনে ঝিনাইগাতী থানার হাজী অছি বালিকা উচ্চবিদ্যালয়ে শিক্ষিকা হিসেবে কর্মরত আছেন। দীর্ঘদিন সফলতার সাথে TWA-এর (ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি ঝিনাইগাতী থানা শাখার বাংলাদেশ আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক, ঝিনাইগাতী উপজেলা মানবাধিকার কমিশন-এর সভাপতি, ঝিনাইগাতী উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি এবং সহসভাপতি দুর্নীতি প্রতিরোধ কমিটি।

কাজের স্বীকৃতিস্বরূপ সরকারিভাবে সম্মাননা-পদক-পুরস্কার না পেলেও বেসরকারি বিভিন্ন সংগঠন থেকে পেয়েছেন অনেক পদক ও সম্মাননা। বিশেষ করে জয়িতা পুরস্কার, শেরপুর জেলার সেরা নারী হিসেবে বেগম রকেয়া পদক উল্লেখযোগ্য।

একজন গুণি শিল্পী, শিক্ষিকা ও নারীনেত্রী রবেতা ম্রংকে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হিসেবে মনোনয়ন দেওয়ার জন্য আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করছি এবং জোর দাবি জানাই।

 

লেখক: কবি ও প্রকাশক

 


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। গ্লোবাল টিভি লেখকের মতাদর্শ ও লেখার প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত মতামতের সঙ্গে গ্লোবাল টিভি-এর সম্পাদকীয় নীতির মিল না-ও থাকতে পারে।
oranjee