ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

মোবাইল কোম্পানিগুলো বাংলা গানের ঐতিহ্য ধ্বংস করছে

গ্লোবালটিভিবিডি ৪:২৪ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

মুরাদ নূর : লালন, হাছন, রবি ঠাকুর, নজরুল আর অসংখ্য গুণীজনের প্রচেষ্টায় সমৃদ্ধ হওয়া আমাদের বাংলা গান - ডালপালা আর শিকড়-বাকর মেলে যখন বিশাল মহীরুহে পরিণত হলো, গর্ব করার মতো বিভিন্ন ধারার গান আমাদের এনে দিলো গৌরবময় এক ঐতিহ্য। তখন গানের ওই মূল ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে এ কোন আজব ধারার গানকে প্রমোট করছে মোবাইল কোম্পানিগুলো? এগুলো কি আসলেই বাংলা সংস্কৃতি লালন করা গান! এগুলো কি গানের কথা! গানের সুর! সংগীত! যারা গাইছে তারা কি আদৌ শিল্পী?

মোবাইল কোম্পানির কর্তা ব্যক্তিরা এ কোন গান আর কোন বাংলাদেশকে প্রমোট করছে? যদিও কোম্পানিগুলো পরিচালনা করছেন বিদেশি সংস্কৃতি লালন করা মানুষেরা। তারা বাংলা সংস্কৃতির ঐতিহ্য জানে না। না জানারই কথা! তাদের সাপোর্ট করা কেউ গুলিস্তানকে দেখিয়ে বলছে এটাই রাজধানী! এটাই বাংলাদেশ! তারাও বিশ্বাস করছে এটাই বাংলাদেশ! অথচ বাংলার অপার সৌন্দর্য তারা দেখলোইনা। গুলিস্তানকেই পুরো বাংলাদেশ বানিয়ে দিলো। বিশ্বের কাছে খাটো হচ্ছে পুরো বাংলাদেশ। এ দায়ভার কার?

আব্বাস উদ্দিন, আব্দুল আলীম, রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী, সুবীর নন্দী, এন্ড্রো কিশোর, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, শুভ্রদেব, বেবী নাজনীন, সামিনা চৌধুরী, কনকচাঁপা, মনির খান, অডিও ইন্ডাষ্ট্রির ইতিহাস সৃষ্টিকারী বাংলা গানের যুবরাজ আসিফ আকবর, হালের ক্রেজ ইমরান -এমনকি জেমস, আইয়ুব বাচ্চুরাও জিপি মিউজিকের বাংলা গান ও বাংলা গানের ঐতিহ্য নষ্টকারী তথাকথিত কর্তা ব্যক্তিদের কাছে শিল্পী নন। তাদের দৃষ্টিতে অসুরো, বেসুরো, অজাত-কুজাত, অশিল্পীরাই নাকি শিল্পী। এইসব অশিল্পীদের প্রমোট করা মানে, বাংলাদেশকেই ধ্বংস করা। বাংলাদেশ ধ্বংসের এই মিশন- আমার, আপনার, সকলের প্রতিহত করা উচিত। জাতশিল্পী এবং মূল ধারার গানের পৃষ্ঠপোষক অডিও প্রতিষ্ঠানগুলোকেও রীতিমত বাধ্য করার চেষ্টা করছে তাদের ফাজলামির সঙ্গে তাল মেলাতে। তাও সব প্রযোজনা প্রতিষ্ঠানকে সমহারে প্রমোট করছে না, মূলত আমাদের অডিও প্রতিষ্ঠানগুলো মূল ধারার গানকেই ছড়িয়ে দিতে আপ্রাণ চেষ্টা করছে কিন্তু সেই চেষ্টায় কাঁটাতারের ব্যারিকেড তৈরি করছে ফোন কোম্পানিগুলো।

একসাগর রক্তের বিনিময়ে অর্জিত এই বাংলাদেশে- বাংলাগানকে রক্ষা করার জন্য কি - একটি সোচ্চারিত কণ্ঠ, মিউজিক সংগঠন, সাংবাদিকের পবিত্র কলম, মিডিয়ার অনুসন্ধানি চোখও নেই... এ আমি বিশ্বাস করি না।


লেখা : সুরকার ও সংস্কৃতিকর্মী
muradnoorbdicon@gmail.com

লেখকের মতামতের জন্য গ্লোবাল টিভি দায়ী নয়।


oranjee