ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

চিকিৎসায় আল্ট্রাসনোগ্রাম কি এবং কেন দরকার! জেনে নিন...

গ্লোবালটিভিবিডি ১:১৫ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

ছবি: ইন্টারনেট

পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় চিকিৎসা বিজ্ঞানে আল্ট্রাসনোগ্রামের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। রোগ নির্ণয়ে সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্য ও জনপ্রিয় হয়ে উঠেছে আল্ট্রাসনোগ্রাম পরীক্ষা। সেক্ষেত্রে চিকিৎসা বিজ্ঞানে আল্ট্রাসাউন্ড একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। Emergency diagnosis-এর ক্ষেত্রে যেমন সাহায্য করছে তেমনি Treatment-এর ক্ষেত্রেও গুরুত্বের সহিত ব্যবহার হচ্ছে। Medical Ultrasound দুই ভাবে ব্যবহার হয়-

a) Diagnostic Medical Ultrasound (রোগ নির্ণয়ের ক্ষেত্রে)
b) Therapeutic Medical Ultrasound (চিকিৎসা ক্ষেত্রে)
Medical Ultrasonography চিকিৎসা বিজ্ঞানের যে শাখাগুলো এখন নির্ভরশীল হয়ে পড়েছে-

১. Anesthesiology: একজন anesthesiologist স্থানিকভাবে কোন অর্গাণের অবেদনশীল করতে যে anesthetic solutions নার্ভের কাছে ইনজেকশন করছেন আল্ট্রাসনোগ্রাফির ব্যবহার সেটা আরও সহজ করেছে। তাছাড়াও বিভিন্ন arterial এবং central venous cannulation-এর ক্ষেত্রে ব্যবহার এবং একজন neuro-anesthesiologist ট্রান্সক্রানিয়াল ড্রপলার (Transcranial Doppler) ব্যবহার করে basal cerebral vessels-এর flow-velocity সম্পর্কে সহজেই বুঝতে পারছেন।

২. Angiology: শরীরের যেকোন শিরা ও ধমনীর রোগ নির্ণয়ে Duplex Ultrasound (Doppler flow measurement) প্রতিনিয়ত ব্যবহৃত হচ্ছে।

৩. Cardiology: Echocardiography একজন cardiologist-এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। এটার মাধ্যমে সহজেই হার্টের কোন অংশ dilatation অথবা ventricles এবং vulve সঠিকভাবে কাজ করছে কিনা বুঝা যায়। আর এরজন্যও ব্যবহৃত হচ্ছে আল্ট্রাসনোগ্রাফী।

৪. Emergency Medicine: Emergency Department-এ আল্ট্রাসনোগ্রাফী একটা গুরুত্বপূর্ণ বিষয়, কারণ কোন accidental case যেমন peritoneal trauma অথবা Tear of IVC (Inferior Venacava)-য় দ্রুত সিদ্ধান্ত/চিকিৎসা নিতে আল্ট্রাসনোগ্রাফি সাহায্য করছে।

৫. Gastroenterology/Colorectal surgery: পেটের পরীক্ষায় আল্ট্রাসনোগ্রাফির ব্যবহার প্রায় সকলেরই জানা। এটা এত ব্যবহার হচ্ছে যে কোন ধরনের পেটের সমস্যায় প্রায় চিকিৎসক খুব সহজেই একটা আল্ট্রা করে নেন। অগ্নাশয়, লিভার, পিত্তথলী, পিত্তনালী, কিডনী, মূত্রথলী, প্লীহার অবস্থান ও রোগ সম্পর্কে জানতে আল্ট্রাসনোগ্রাফী খুবই কার্যকরী পরীক্ষা। তাছাড়া এপেন্ডিসাইটিসও নির্ণয় করা যায়। বর্তমানে Colorectal surgeon কিছু কিছু অপারেশনে আল্ট্রাসাউন্ড ব্যবহার করছেন।

৬. Head & Neck/Otolaryngology: গুরুত্বপূর্ণ গ্ল্যান্ড যেমন-thyroid, parathyroid, lympnodes, salivary glands সম্পর্কে জানতে আলট্রাসাউন্ড ব্যবহার হয়। থাইরয়েডের টিউমার/সিস্ট, থাইরয়েড ক্যানসার এবং FNAC পরীক্ষায় আল্ট্রাসাইন্ড গাইডের মাধ্যমে সঠিক জায়গা থেকে তরল সংগ্রহ করতে সাহায্য করে।

৭. Neonatology: সদ্যজাত শিশু ও শিশু মাথার আল্ট্রাসাউন্ড পরীক্ষা জনপ্রিয়তা পেয়েছে। Ventriculomegaly/hydrocephalus, periventricular leukomalacia নির্ণয় করতে এবং Frontanelle-এর acoustic barrier সম্পর্কে জানতে আল্ট্রাসাউন্ডের ভূমিকা অনেক।

৮. Neurology: Carotid artery সরু হলে রক্তপ্রবাহ কমে যায়। Carotid এবং intracerebral artery-র অবস্থা জানার জন্য Carotid ultrasonography করা হয়।

৯. Obstetrics: গর্ভাবস্থায় মায়ের পেটের বাচ্চার বৃদ্ধি ও অবস্থান, বাচ্চার কোন অস্বাভাবিকতা আছে কিনা তা সহজেই আল্ট্রাসনোগ্রাফির মাধ্যমে বুঝা যায়।

১০. Ophthalmology: চোখের টিউমার, optic nerve, চোখের রক্তনালীর অস্বাভাবিকতা খুঁজতে ocular/optic Ultrasonography করা হয়।

১১. Urology: পেলভিক অর্গান ও মূত্রথলী/নালীর রোগ, যৌনাঙ্গের অস্বাভাবিকতা যেমন-testicular torsion, epididymitis, epididymal cyst/tumor, hydrocele ইত্যাদি জানতে আল্ট্রাসনোগ্রাফি নির্ভরযোগ্য পরীক্ষা। তাছাড়া মহিলাদের ক্ষেত্রে পেলভিক অর্গান যেমন-Uterus, ovaries, fallopian tubes ভালোভাবে দেখার জন্য TVS (Transvaginal ultrasonography) করা হয়।

১২. Musculoskeletal: টেনডন, মাংশপেশী, লিগামেন্ট, নরমটিসুর পরীক্ষায় সনোগ্রাফি খুবই ভালো পরীক্ষা। তাছাড়া হাঁটু, কব্জি, কনুই, কাঁধের জয়েন্টের পরীক্ষায় এক্সরের বিকল্প হিসাবে ব্যবহৃত হয়।

১৩. Cardiovascular system: deep vein thrombosis পরীক্ষায় Thrombosonography এবং venous insufficiency-তে venosonography পরীক্ষা করা হয়।

১৪. Therapeutic use: কিডনির পাথর ভাঙ্গতে (Lithotripsy), ফিজিওথেরাপিতে বিভিন্ন জয়েন্টের ব্যথা কমাতে এবং পুলিশ বিভাগে Criminal case নির্ণয়-এ আল্ট্রাসাউন্ডের ব্যবহার এখন জনপ্রিয়।

এছাড়াও শরীরের বিভিন্ন পরীক্ষায় যেমন: contrast-enhanced ultrasound, interventional ultrasonography, hysterosonography ও biopsy-তে আল্ট্রাসনোগ্রাফির ব্যবহার আছে।

 

 

লেখক: ডা. মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন
BHMS(DU), MS(Microbiology), MPH(Epidemiology),
DMU(Bimdur), PGD(Homeopathic Medicine).


oranjee