ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

কক্সবাজারে তরল বর্জ্য সমুদ্রে ফেলছে তারকা হোটেল!

গ্লোবালটিভিবিডি ১০:৩৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

ছবি সংগৃহীত

কক্সবাজার প্রতিনিধিঃ পর্যটন নগরী কক্সবাজারের যে ক’টি তারকা মানের বা নামকরা হোটেল রয়েছে, সায়মন বিচ রিসোর্ট লিমিটেড তার অন্যতম। সমুদ্রে তীর ঘেঁষে অবস্থিত সায়মন বিচ রিসোর্ট লিমিটেড পর্যটকদের কাছে বিশেষভাবে আকার্ষণীয়। তবে এবার এ হোটেলটির বিরুদ্ধে সমুদ্রে তরল বর্জ্য ফেলার গুরুতর অভিযোগ উঠেছে।

পরিবেশের ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে এসটিপি (সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) অকার্যকর রেখে কার্যক্রম পরিচালনা করায় সায়মন বিচ রিসোর্ট লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

জানা গেছে, হোটেলটির মালিক সাবেক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পরিবার।

জানা যায়, কক্সবাজার জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক নুরুল আমিন গত ৭ অক্টোবর সায়মন বিচ রিসোর্ট পরিদর্শন করে সেখানে এসটিপি অকার্যকর অবস্থায় পান। সেখান থেকে নমুনা সংগ্রহ করে পরিবেশ অধিদপ্তরে পাঠালে পরীক্ষায় বিধিমালা বহির্ভুত মাত্রা পাওয়া যায়।

সোমবার (১৪ অক্টোবর) জরিমানার বিষয়টি নিশ্চিত করেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান। তিনি বলেন, ‘কক্সবাজার হচ্ছে পরিবেশগত সংকটাপন্ন এলাকা। প্রতিষ্ঠানটি এসটিপি (সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) অকার্যকর রেখে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এছাড়াও ছাড়পত্রের শর্তভঙ্গ করে তরল বর্জ্য সমুদ্রে ফেলছেন। গবেষণাগারে তরল বর্জ্যের নমুনা পরীক্ষা করে বিধিমালা বর্হিভূত মাত্রা পাওয়ার কারণে পরিবেশ দূষণের দায়ে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করেও সায়মন বিচ রিসোর্ট লিমিটেড কতৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি।

এএইচ


oranjee