ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

 
 
 
 

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

গ্লোবালটিভিবিডি ১২:৫৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৮

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ মঙ্গলবার। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতিবছর ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয় ।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে ‘অভিবাসী অধিকার-মর্যাদাও ন্যায় বিচার’ এই প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি যথাযথভাবে উদ্যাপনের লক্ষ্যে সরকার জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সোমবার প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভা কক্ষে এক সাংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রৌনক জাহান এই কর্মসূচি ঘোষণা করেন।

অভিবাসী দিবস উপলক্ষে সংবাদ সম্মেলনে রৌনক জাহান বলেন, চলতি বছর ৭ লাখ ১২ হাজার ৩৪২ জন কর্মী বিশ্বের বিভিন্ন দেশে গমন করেছেন। এছাড়াও জাপানসহ বিভিন্ন দেশে প্রশিক্ষণপাপ্ত কর্মীদের পাঠানো হচ্ছে। জাপানসহ বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করছে। জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মীদের পাঠানোর লক্ষ্যে সারাদেশে পিছিয়ে পড়া জেলাগুলো থেকে কর্মী বাছাই করে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে উপলক্ষে আগামীকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেইম-এ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ। পরে তিনি আন্তর্জাতিক অভিবাসী মেলা উদ্বোধন করবেন। পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। দিনের ২য় ভাগে বিকেলে বিতর্ক প্রতিযোগিতা অভিবাসী মেলায় নির্বাচিত সেরা স্টলের পুরস্কার বিতরণ অনুষ্ঠান হবে।

এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম ও আহমেদ মুনিরুস সালেহীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএস


oranjee