ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

এনআরসি নিয়ে সমস্যা নেই: শেখ হাসিনা

গ্লোবালটিভিবিডি ৫:১২ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০১৯

ছবি: সংগৃহীত

এনআরসি নিয়ে কোনও সমস্যা নেই। এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার আলোচনা হয়েছে। সবকিছু ঠিকই আছে’। আসাম এনআরসি নিয়ে বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার নয়া দিল্লীতে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা।

ভারতীয় বাণিজ্য সম্মেলনে যোগ দিতে চার দিনের ভারত সফরে গেছেন প্রধানমন্ত্রী হাসিনা। সফরকালে শনিবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে তার। সেখানে সফরের প্রথম দিনে বৃহস্পতিবার নয়া দিল্লীতে বাংলাদেশ হাই কমিশনার আয়োজিত এক অনুষ্ঠানে এনআরসি নিয়ে তিনি বলেন, আমি কোনো সমস্যা দেখছি না। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমার এ ব্যাপারে আলোচনা হয়েছে। সবকিছু ঠিকঠাক আছে।

অনুষ্ঠানটিতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এদিকে, প্রধানমন্ত্রী এনআরসি নিয়ে কোনো সমস্যা না থাকার কথা জানালেও, একদিন আগেই মোদি সরকার জানিয়েছে ভিন্ন কথা। স্ক্রলডটইন এর এক জিজ্ঞাসাবাদে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এনআরসি প্রক্রিয়ায় বাদ পড়াদের ভাগ্য নিয়ে ঢাকার সঙ্গে কোনো আলোচনা করেনি তারা।

ভারতের এনআরসি প্রক্রিয়া থেকে বাদ পড়া নাগরিকদের বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে উদ্বিগ্ন ছিল বাংলাদেশ। গত আগস্টে প্রকাশিত চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লাখের বেশি। এখন তাদের বিষয়টি ফের খতিয়ে দেখছে ফরেইন ট্রাইব্যুনাল। সেখান থেকে বাদ পড়লে তাদের নাগরিকত্ব প্রত্যাহার করে বিদেশি হিসেবে ঘোষণা করা হবে। গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে হাসিনার সঙ্গে এক বৈঠকে ওই ‘বিদেশিদের’ বাংলাদেশের চিন্তার কিছু নেই বলে নিশ্চিত করেন মোদি।

মোদি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটাই শেখ হাসিনার প্রথম ভারত সফর। সফরকালে মোদিসহ ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোভিন্দ ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে তার।

আরকে

 


oranjee