ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

 
 
 
 

এবার কোরবানির হাটে থাকবে আড়াই হাজার ভেটেরিনারি মেডিকেল টিম

গ্লোবালটিভিবিডি ৫:১৬ অপরাহ্ণ, আগস্ট ০৬, ২০১৯

ছবি সংগৃহীত

এবার সারাদেশে কোরবানির হাটের পশুর চিকিৎসায় থাকবে আড়াই হাজার ভেটেরিনারি মেডিকেল টিম। মেডিকেল টিমগুলো ঢাকার হাটগুলোতে ঈদের আগে তিনদিন এবং ঢাকার বাইরে পাঁচদিন অবস্থান করবে বলে প্রাণিসম্পদ অধিদফতর থেকে জানা গেছে।

দেশে এবার এক কোটি আট লাখ গবাদিপশু কোরবানি হতে পারে বলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে জানা গেছে।

সূত্র জানায়, বরাবরের মতো এবারও কোরবানি পশুর হাটগুলোতে আমাদের ভেটেরিনারি মেডিকেল টিম থাকবে। হাটে হাসিল ঘরের পাশেই বসবে মেডিকেল টিম। মেডিকেল টিমের পুরো কাজের দায়িত্বটা মূলত প্রাণিসম্পদ অধিদফতরের।

ঢাকায় ২৫টি হাটে ২৭টি মেডিকেল টিম থাকবে। গাবতলী ও বছিলা হাটে দুটি করে মেডিকেল টিম থাকবে। অন্যান্য হাটগুলোতে একটি করে টিম থাকবে।

ঢাকা সিটি করপোরেশন এলাকায় এনলিস্টেড হাটে প্রতিটি মেডিকেল টিমে পাঁচজন করে থাকবেন। ঢাকার বাইরের টিমে দুজন বা জনবল থাকা সাপেক্ষে টিমে লোক থাকবে।

ঢাকায় ২৫টি হাটে আগামী ৯, ১০, ১১ আগস্ট এবং ঢাকার বাইরে আরও দুদিন আগে থেকে মেডিকেল টিমগুলো সেবা দেবে।

হাটে আনার সময় যদি কোনো গবাদিপশু অসুস্থ হয়ে পড়ে, সেটাকে চিকিৎসা দেবে টিম। এছাড়া যারা গরু নিয়ে আসেন তারা যদি কোনো পরামর্শ চান সেটাও দেয়া হবে। অনেক সময় দেখা যায় গাড়ি থেকে নামতে গিয়ে গরু আহত হয়, দুই গরু মারামারি করে আহত হয়। এ গরুগুলোকে চিকিৎসা দেবে মেডিকেল টিম। পশুর জন্য প্রয়োজনীয় এমন জরুরি কিছু ওষুধ থাকবে, আহত গরুকে সেলাই দেয়া লাগলে সেই সব ম্যাটেরিয়াল থাকবে।

এএইচ

 


oranjee