ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯ | ৯ ভাদ্র ১৪২৬

 
 
 
 

আগামী নির্বাচনের আগে দেশে দারিদ্র্য ১০ শতাংশে নেমে আসবে: তথ্যমন্ত্রী

গ্লোবালটিভিবিডি ১১:৪৫ অপরাহ্ণ, জুলাই ২০, ২০১৯

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী নির্বাচনের আগে দারিদ্র্য ১০ শতাংশে নেমে আসবে। ক্রমান্বয়ে দেশ পুরোপুরি দরিদ্রতামুক্ত হবে।

আজ শনিবার (২০ জুলাই) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ অডিটরিয়ামে মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ক্রীড়া সামগ্রী বিতরণ অনুষ্ঠান-২০১৯ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ওই অনুষ্ঠানে ঐচ্ছিক তহবিল থেকে ২৬১ জনকে আর্থিক অনুদান ও এডিপির অর্থায়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণ প্রদান করেন তথ্যমন্ত্রী। তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে ২০০৮ সালে যখন সরকার গঠন করা হয় তখন বাংলাদেশের দারিদ্র্য ছিল ৪১ শতাংশ। বর্তমানে সেটি কমে ২০ শতাংশে নেমে এসেছে। আগামী নির্বাচনের আগে যা ১০ শতাংশে নেমে আসবে। তিনি আরও বলেন, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বাংলাদেশ এখন খাদ্য রফতানিতে সিদ্ধান্ত গ্রহণ করেছে। দেশের মানুষকে খাইয়ে খাদ্য উদ্বৃত্ত থাকছে। সেজন্য আমরা বলতে পারি বাংলাদেশ এখন ক্ষুধামুক্ততা অর্জন করেছে।

ড. হাছান মাহমুদ বলেন, দেশকে ভিক্ষুকমুক্ত করার জন্য প্রধানমন্ত্রী কার্যক্রম গ্রহণ করেছেন। ইতিমধ্যে দেশের কয়েকটি উপজেলাকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হয়েছে। বাংলাদেশে এখন প্রকৃতপক্ষে বাধ্য হয়ে ভিক্ষাবৃত্তি করা অনেকাংশে কমে গেছে। বাসি ভাত খোঁজার ডাক এখন আর বাংলাদেশের কোথাও শোনা যায়না। কারণ বাসি ভাতের সমস্যা আমরা সমাধান করতে পেরেছি।

তথ্যমন্ত্রী বলেন, পাঁচবছর ধরে যারা সাধারন মানুষের খোঁজ খবর না রেখে শুধু ভোটের আগে এসে রাজনীতি করেন তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

এএইচ


oranjee