ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

 
 
 
 

ঈদে সর্ষে দিয়ে মাংস রান্না করে অতিথিকে অবাক করে দিতে পারেন স্বাদে

গ্লোবালটিভিবিডি ২:১১ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

ছবি সংগৃহীত

সরষে-ইলিশ যেমন বাঙালি খাবারের অন্যতম প্রধান পদ, মাংসও কিন্তু তেমনই স্বাদের হতে পারে একটু সরষের ছোঁয়ায়। চিরচেনা স্বাদ পাল্টে একটু ঝাঁজালো স্বাদে মাটনকে আবিষ্কার করতে হলে সরষে মাংসই হতে পারে আপনার উপযুক্ত পদ। কিন্তু কিভাবে রাঁধবেন?
আসুন, জেনে নিই-

উপকরণ: মাটন: ১ কেজি (ছোট ছোট টুকরো)। পেঁয়াজ (স্লাইস করে কাটা): ৩০০-৪০০ গ্রাম, কিছুটা বেরেস্তার জন্য তুলে রাখতে হবে। কাঁচা লংকা: স্বাদ অনুযায়ী। গরম মশলা গুঁড়ো: এক চা-চামচ। গরম মশলা বাটা: ২ চা চামচ। দই: ১৫০ গ্রাম। আদা বাটা: ২৫ গ্রাম। রসুন বাটা: ২৫ গ্রাম। সরষে বাটা: ৫০ গ্রাম। কাসুন্দি: ৫০ গ্রাম।
সরষের তেল ও লবণ স্বাদ অনুযায়ী।

প্রণালী: মাংস ভাল করে ধুয়ে নুন মাখিয়ে প্রেশার কুকারে দিয়ে ২ টো সিটি দিয়ে নামিয়ে নিন। এই সেদ্ধ করা স্টকটা ফেলবেন না। এ বার পানি থেকে মাংস তুলে একটু ঠান্ডা হওয়ার পর এতে আদা বাটা, রসুন বাটা, স্বাদ অনুযায়ী মরিচ বাটা, দই, সরষে বাটা, গরম মশলা বাটা, তেল ও স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে নিন। এই ভাবে ম্যারিনেট করে রখুন ঘণ্টাখানেক।

এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ যোগ করে সোনালি করে ভেজে নিন। কিছুটা ভাজা পেঁয়াজ আলাদা করে তুলে রাখুন বেরেস্তার জন্য। বাকি পেঁয়াজটার মধ্যে ঢেলে নিন ম্যারিনেটেড মাংস। সরষে রয়েছে, তাই তলায় যাতে ধরে না যায়, সে দিকে খেয়াল রাখতে হবে। কিছু ক্ষণ কষার পর পানি যোগ করুন। তবে নাড়তে থাকুন পুরোটা সময় ধরেই। নইলে কড়ার গায়ে সরষে লেগে যেতে পারে। মাংস সিদ্ধ হয়ে এলে উপর থেকে আরও খানিকটা সরষে বাটা ও কাসুন্দি ছড়িয়ে দিন। একটু ফুটে এলে উপর থেকে গরম মশলা ছড়িয়ে নামিয়ে পরিবশন করুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এএইচ

 


oranjee