ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

এটি গান নয়, চপেটাঘাত: মানিক

গ্লোবালটিভিবিডি ৫:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

ছবি: সংগৃহীত

এক সপ্তাহ আগে আবরার হত্যার প্রতিবাদে একটি নতুন গান প্রকাশ করেছেন ইউনেস্কো ক্লাব এওয়ার্ড বিজয়ী সাংবাদিক ও জীবনমুখী কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিক । গানটির শিরোনাম: কোটি আবরার জাগো । সোশ্যাল মিডিয়ায় অনেকেই গানটির প্রশংসা করছে। এ প্রসঙ্গেই শিল্পীর সঙ্গে কথা বলেছে গ্লোবাল টিভি।

গানের গল্পটি বলুন...

মানিক: আবরারকে সামনে রেখে এই সময়ের বাংলাদেশের চালচিত্র তুলে ধরা হয়েছে এতে। লিখেছেন আলামীন হাওলাদার, সঙ্গীত পরিচালনা এসকে সমীরের এবং ভিডিও পরিচালনা করেছেন শাফায়েত সাকিব, গানটিতে সুর ও কণ্ঠ দিয়েছি আমি । আর এটি আমার ব্যাক্তিগত ইউটিউব চ্যানেল youtube.com/manikmusic এ প্রকাশিত হয়েছে। একজন সংবাদ ও সংস্কৃতিকর্মী হিসেবে বিবেকের দায় থেকে গানটি করা ।

জাগো গানটিতে রাজনৈতিক বিষয়ও এসেছে। বিশেষ করে প্রতিবাদ করা হয়েছে গুম-খুন নিয়ে । এ ধরনের প্রতিবাদ এখন আর হয়না কেন ?

মানিক: ঠিকই বলেছেন। বাংলাদেশে এত এত ঘটনা ঘটছে কিন্তু আমাদের গানে সেগুলো উদ্ভাসিত হচ্ছেনা। আমরা পড়ে আছি কেবল তুমি-আমি আর ফুল-পাখি নিয়ে। সঙ্গীতাঙ্গনে আমাদের তারকার অভাব নেই, কিন্তু সময়কে সামনে রেখে জীবনের দু:খ-বেদনাকে তুলে আনার সঙ্গীত শিল্পী কই । আমাদের গান যেন স্থবির! তনু, নুসরাত বা আবরার কারো প্রসঙ্গ-ই নেই গানে। তথাকথিত তারকা বা সেলিব্রেটিরা নিশ্চুপ। জাগো গানটি তাদের নিরবতা ভাঙ্গারও একটি প্রয়াস। বলতে পারেন বিবেকহীন এই সমাজে একটি চপেটাঘাত করা হয়েছে এই গানের মাধ্যমে।

জীবনমুখী গান নিয়ে নতুন পরিকল্পনা কি ?

মানিক: এই চলমান সময়কে সামনে রেখে নচিকেতা চক্রবর্তীর কথা এবং আমার সুরে আসছে নতুন গান ‘বিভেদ’। এতে আমি, আসিফ আকবর ভাই এবং আশিকুর রহমান কণ্ঠ দেবো। এর বাইরে খায়রুল বাবুইয়ের কথায় ‘মানুষ হবো কবে’ শিরোনামের একটি গানের ভিডিও খুব শিগগির প্রকাশ পাবে । এছাড়া প্রখ্যাত গীতিকবি অনুরূপ আইচের কথায় একটি ভিন্নধারার আধ্যাত্মিক গানও আসছে সামনে। এর আগেও অনুরূপ দাদার কথায় আমি ‘রংবাজার’ এবং ‘গাধাদের রাণী’ শিরোনামের দুটি গান গেয়েছিলাম, যেগুলো বিপুল প্রশংসিত হয়েছে।

ধন্যবাদ আপনাকে

মানিক: গ্লোবাল টিভি এবং আপনাকেও ধন্যবাদ।

আরকে


oranjee