ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

বিষয় :

ঢাকা

  • বিজয়ীদের মমতার অভিনন্দন
  • পাঁচ দেশের মর্জিতেই বিশ্ববাসীর চলতে হবে কেন? প্রশ্ন এরদোগানের
  • লোকসভা নির্বাচন: এগিয়ে মিমি,দেব ও নুসরাত
  • পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন মমতা!
  • ভারতে ভোট গণনা শুরু: এগিয়ে বিজেপি
  • ভারতের জাতীয় নির্বাচনের ফল প্রকাশ বৃহস্পতিবার
  • তিনজন ইসলামি চিন্তাবিদের মৃত্যুদণ্ড কার্যকর করছে সৌদি

এক টাকায় সোনা বিক্রি হচ্ছে অনলাইনে! কিনবেন নাকি!

গ্লোবালটিভিবিডি ৬:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৮

ফাইল ছবি

এক টাকায় বিক্রি হচ্ছে সোনা। অনলাইনে এ বিক্রির হার আকাশচুম্বি। কি, বিশ্বাস হচ্ছে না? হবেই বা কেন, এতো কমে সোনা বিক্রি হয় নাকি। যারা এমনটা ভাবছেন তাদের এজন্য এটাই সত্যি যে, সোনা বিক্রি হচ্ছে এতো কমেই! এই দামেই ভারতের 'সেফগোল্ড' নামে একটি অনলাইন সংস্থা সোনা বিক্রি করছে। আর্থিক লেনদেনটা হচ্ছে দু'টি পেমেন্ট অ্যাপ ফ্লিপকার্ট ও ফোনপে'র মাধ্যমে।

অলঙ্কারের দোকানে গেলে যখন এক গ্রাম সোনা কিনতে লাগছে ৩ হাজার ২০০ টাকা, তখন এতো সস্তায় সোনা কেনার সুযোগ ক্রেতাদের উৎসাহ অনেকটাই বাড়িয়ে দিয়েছে।

শুধুই প্রচারের চমক নয়, নতুন এই অফারের কারণে সোনা কেনায় ধুম পড়ে গেছে ভারতে। এমনটাই দাবি করেছেন সেফগোল্ড-এর ম্যানেজিং ডিরেক্টর গৌরব মাথুরের। তিনি বলেন, অনেক মানুষ এক টাকায় সোনা কিনছেন। আমরাই দেখালাম, এক টাকা দিয়েও সোনা কেনা শুরু করা যায়।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের রিপোর্ট বলছে, এই শতাব্দীতে দেশে সোনার চাহিদা সবচেয়ে বেশি বেড়েছিল ৮ বছর আগে। ২০১৮-এ। তার পর থেকেই সেই চাহিদায় ধীরে ধীরে এসেছে ভাটার টান। গত বছর পর্যন্ত সেই চাহিদা ২৩ শতাংশ কমে গেছে। যা প্রমাণ করছে, দেশে সোনা কেনার উৎসাহে ঘাটতি দেখা দিয়েছে। সরকারি আইন আর কড়া করব্যবস্থার জন্যই সোনা কেনায় ভাটা দেখা দিয়েছে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

মাথুর জানান, দোকানে গিয়ে সোনা কেনার ঝামেলাও অনেক। আর অনলাইনে একটা ফোন করে ৪০ সেকেন্ড সময়েই সেই সোনা কেনা যাচ্ছে বলে উৎসাহ স্বাভাবিক ভাবেই অনেক বেড়ে গিয়েছে। এই অনলাইন সার্ভিস চালু হয়েছে গত বছর। কিন্তু এর মধ্যেই ৩০ লক্ষ ক্রেতা বা বিনিয়োগকারী পেয়ে গিয়েছে সেফগোল্ড। মাথুরের আশা, আগামী বছরে সেই সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে যেতে পারে।

 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসএনএ

 


oranjee