ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

 
 
 
 

এখন অবিবাহিত নারী-পুরুষ হোটেলে থাকতে পারবেন সৌদিতে

গ্লোবালটিভিবিডি ৫:১০ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

ছবি: সংগৃহীত

‘ভিশন ২০৩০’ বাস্তবায়নে সৌদিতে ঘটছে এমন অনেক কিছুই যা এতদিন ছিল অকল্পনীয়। সৌদি আরবে ভ্রমণরত বিদেশি অনাত্মীয় নারী-পুরুষ একসঙ্গে হোটেলে রুম ভাড়া নিতে পারবেন। এমনকি নারীরা কোনো পুরুষসঙ্গী ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারবেন। সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ বিদেশিদের জন্য যে পর্যটন ভিসা চালু করেছে সেখানে এইসব সুবিধা রাখা হয়েছে।

রয়টার্সের খবরে জানানো হয়, পশ্চিমা দেশগুলোর অনুকরণে নতুন গৃহীত পদক্ষেপগুলোর একটি হলো বিদেশি অবিবাহিত নারী-পুরুষদের একসঙ্গে থাকার সুযোগ দেয়া।

এর আগে কোনো নারীর পক্ষে সৌদিতে একা ভ্রমণের অনুমতি মিলতো না। তারা কেবল নিকটাত্মীয় পুরুষ সঙ্গীদের সাথে দেশটিতে সফর করতে পারতেন।

গত মাসের শেষ নাগাদ প্রথমবারের মতো বিদেশি নাগরিকদের জন্য টুরিস্ট ভিসা চালু করেছে সৌদি সরকার। এই ভিসার আওতায় ৪৯টি দেশের যে কেনো ধর্মের মানুষ দেশটিতে ভ্রমণ করার সুযোগ পাবেন। আর দেশের পর্যটন খাতকে আরো শক্তিশালী করতে নানা ধরনের সংস্কার কর্মসূচি চালু করেছে সৌদি সরকার।

এরই একটি হচ্ছে হোটেলে অবিবাহিত নারী-পুরুষদের একসঙ্গে রুম ভাড়া করার সুযোগ। তবে কেবল বিদেশিরাই এই সুযোগ পাবেন। সৌদি নাগরিকদের হোটেলে রুম নেয়ার ক্ষেত্রে নিজেদের পারিবারিক পরিচয়পত্র দেখাতে হবে।

আরকে

 


oranjee