ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

 
 
 
 

বিক্ষোভ-সমাবেশে মুখোশ নিষিদ্ধে বিক্ষোভকারীরা ক্ষুব্ধ

গ্লোবালটিভিবিডি ৪:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

ফাইল ছবি

হংকংয়ে শুক্রবার ক্যারি ল্যামের এমন ঘোষণার পর বিক্ষোভকারীরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। বিক্ষোভকারীরা এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে স্লোগান দেন। বিক্ষোভ-সমাবেশে মুখোশ নিষিদ্ধ করায় হংকংয়ে ফের বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। চার মাসের টানা সরকারবিরোধী বিক্ষোভ দমাতে শুক্রবার ঔপনিবেশিক যুগের জরুরি আইনের আওতায় বিক্ষোভ-সমাবেশে মুখোশ পরা নিষিদ্ধ করেছেন হংকংয়ের নেতা ক্যারি লাম।

গত ১ অক্টোবর বিক্ষোভের সময় পুলিশের গুলিতে ১৪ বছরের এক কিশোর গুরুতর আহত হওয়ার পরই এ নিষেধাজ্ঞা জারি করেন ক্যারিলাম। ৫ই অক্টোবর থেকে আইনটি কার্যকর হবে। মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠকের পর শুক্রবার এক সংবাদ সম্মেলনে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম এ ঘোষণা দেন। ঘোষিত এই আইনের কারণে এখন থেকে হংকংয়ের জনসমাবেশে মুখোশ পরলে তাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে শাস্তি প্রদান করা হবে। ক্যারি ল্যাম যখন এই ঘোষণা দেন তখনও গোটা হংকংয়ে হাজারো বিক্ষোভকারী রাজপথে তাদের দাবিতে স্লোগান দিচ্ছিলেন।

এদিকে, মুখোশ নিষিদ্ধ ঘোষণার পরপরই হাজার হাজার আন্দালনকারী রাস্তায় নেমে আসে। আন্দোলনকে আরও বেগবান করতে সবাইকে মুখোশ পরেই রাস্তায় নামার আহ্বান জানায় আন্দোলনের নেতাকর্মীরা। অনেকেই কাজ ফেলে বিক্ষোভে অংশ নেন। এ সময় দোকানপাট ও বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা চালায় বিক্ষোভকারীরা।

এমএস


oranjee