ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

 
 
 
 

মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী বাংলাদেশিদের জন্য দুঃসংবাদ

গ্লোবালটিভিবিডি ৪:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

ছবি : ইন্টারনেট

বিভিন্ন দেশ ঘুরে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী বাংলাদেশিরা এখন থেকে আর এসাইলাম পাবেন না। তবে তারা যদি মেক্সিকোতে অবতরণের পর সেখানে এসাইলাম প্রার্থনা করে না পান, তাহলে তাদের আবেদন বিবেচনা করবে যুক্তরাষ্ট্র।

বুধবার বুধবার ট্রাম্প প্রশাসনের পক্ষে এই নির্দেশ দিয়েছে বুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্ট। সেন্ট্রাল আমেরিকা তথা হন্ডুরাস, সালভেদরিয়ান, গুয়াতেমালা এবং অপরাপর দেশের লোকজনকে দলে দলে যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকানোর অভিপ্রায়ে কয়েকমাস আগে ট্রাম্প প্রশাসনের জারিকৃত এই নির্দেশটি হাইকোর্ট স্থগিত করেছিল। অধিকতর শুনানি শেষে বুধবার সেই স্থগিতাদেশ উঠিয়ে নিয়ে সুপ্রিম কোর্ট বলেছেন যে, আমেরিকান সিলিভ লিবার্টিজ ইউনিয়নের দায়েরকৃত মামলাটি বিচারাধীন থাকাবস্থায় ট্রাম্পের নির্দেশ কার্যকর থাকবে।

আর এই নির্দেশ বহাল হওয়ায় মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ারাই শুধু এসাইলাম থেকে বঞ্চিত হবে না, সমুদ্র পথে যারা ঢুকবে তারাও বঞ্চিত হবে বলে মানবাধিকার সংগঠকরা উল্লেখ করেছে। তবে যারা বিমান যোগে এয়ারপোর্টে অবতরণ করবে তারা এ বিধির আওতায় থাকবে না।

সুপ্রিম কোর্টের বিপারপতি সনিয়া সটোমায়ার এবং বিচারপতি রুথ ব্যাডার গিন্সবার্গ অবশ্য এ রায়ের সাথে দ্বিমত পোষণ করেছেন। তারা মন্তব্য করেছেন, বহুদিনের একটি রীতি অনুযায়ী নিজ দেশে নিরাপত্তাহীনতার কারণে যারা নানা পথ ঘুরে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতেন এবং স্থায়ীভাবে বসবাসের আবেদন করার সুযোগ ছিল, এখন সেটি রুদ্ধ হয়ে যাবে।

মেক্সিকোতে আদম পাচারকারি দালালদের দুই বাংলাদেশি সর্দার সম্প্রতি এফবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছে। তাদেরকে টেক্সাসের কারাগারে রাখা হয়েছে এবং ফেডারেল কোর্টে বিচার শুরু হয়েছে।

এএইচ/এমএস


oranjee