ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে হবে: এইচআরডব্লিউ

গ্লোবালটিভিবিডি ৩:২২ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

মৌলিক অধিকারের পাশাপাশি সুষ্ঠু তদন্তের মাধ্যমে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের সুবিচার নিশ্চিতে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে দাতা দেশের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

এদিকে, আবারো মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কৌশলগত হত্যা ও যৌন নিপীড়নের অভিযোগ তুলেছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আবারো অনিশ্চিত হওয়ায় উদ্বেগ জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। স্বেচ্ছা প্রত্যাবাসন প্রক্রিয়া কার্যকরের ওপর জোর দিয়েছে মানবাধিকার সংস্থ্যা হিউম্যান রাইটস ওয়াচ। রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিতের পাশাপাশি মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর আহ্বান জানিয়েছে তারা।

এদিকে আবারো মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে কৌশলগত হত্যা ও যৌন নিপীড়নের অভিযোগ তুলেছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু রোহিঙ্গা নারী ও শিশু নয় নির্যাতনের শিকার হয়েছে পুরুষ এবং তৃতীয় লিঙ্গের মানুষও।

ফ্যাক্ট ফাইন্ডিং মিশন অন মিয়ানমারের সদস্য রাধিকা কুমারস্বামী বলেন, বর্তমানে রাখাইনের আদিবাসি এলাকায় আরাকান আর্মির সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। সেখানেও কিছু যৌন নিপীড়নের তথ্য মিলেছে কিন্তু তার ধরণ রোহিঙ্গা নির্যাতনের থেকে পুরো আলাদা। রোহিঙ্গাদের ওপর পরিকল্পিতভাবে যৌন নির্যাতন চালানো হয়েছে।

ঘৃণা ছড়ানোর অভিযোগে বৃহস্পতিবার মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ভুয়া পরিচয় ব্যবহার করে সন্দেহজনক কর্মকাণ্ডের অভিযোগে ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানায় তারা।

এদিকে রোহিঙ্গা ইস্যুতে আবারো মিয়ানমার সরকারের পাশে থাকার কথা জানিয়েছে চীন। বৃহস্পতিবার নেপিদোতে চীনা রাষ্ট্রদূত চেন হাই সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান দেশটির সেনা প্রধান। পাশাপাশি বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে সম্ভাব্য শান্তি আলোচনায় সহায়তার আশ্বাস দিয়েছে চীন।

এমএস


oranjee