ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯ | ১০ ভাদ্র ১৪২৬

 
 
 
 

সিরিয়া রুশ বিমান হামলা: নিহত ২০

গ্লোবালটিভিবিডি ৫:১৪ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

ছবি : ইন্টারনেট

সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকার এক জণাকীর্ণ বাজারে চালানো রুশ বিমান হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছে কমপক্ষে আরো ৩৫ জন। হতাহতদের অধিকাংই বেসামরিক নাগরিক। স্থানীয় বাসিন্দা ও উদ্ধারকর্মীদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

সোমবার ইদলিব প্রদেশের মারাত আল-নুমান মার্কেট লক্ষ্য করে ওই বিমান হামলা চালানো হয়। এই হামলার জন্য সিরিয়া সরকার ও তাদের দোসর রাশিয়াকে দুষছে স্থানীয় জনগণ। কেননা সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত এলাকাগুলোতে প্রায়ই বিমান হামলা চালিয়ে থাকে রাশিয়া।

ইদলিবের ওই বাজারে মরদেহ উদ্ধার অভিযান চালাচ্ছে সিভিল ডিফেন্স টিমের সদস্যরা। ওই টিমের কর্মকর্তা আবদুল রহমান আল ইয়াসির বলেন, সড়কের ওপর ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে অসংখ্য মরদেহ। এই অপরাধের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর সিরিয়ার প্রেসিডেন্ট বসির আল আসোদের ওপর আল্লার গজব পড়বে।

তবে রুশ বিমানগুলোর হামলা চালানো সত্ত্বেও উত্তর হামা ও দক্ষিণ আইডলিব প্রদেশগুলির বিদ্রোহী অঞ্চলে প্রধান প্রবেশপথ তৈরি করতে ব্যর্থ হয়েছে মস্কো। সেখানে বিদ্রোহী বাহিনীকে সহায়তা করছে তুরস্ক ও জিহাদি যোদ্ধারা। যার ফলে তারা সেখানে ব্যাপক প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে। তবে রাশিয়া ও সিরিয়া বাহিনী ইদলিবের বেসামরিক এলাকাগুলোতে বিমান হামলা চালানোর খবর অস্বীকার করেছে। তারা বলছে, তারা ইদলিবে আল কায়দা জঙ্গিদের সঙ্গে লড়াই করছে। সূত্র: রয়টার্স

এমএস


oranjee