ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

বন্ধ হয়ে গেল সৌদির ‘হালাল নাইটক্লাব’

গ্লোবালটিভিবিডি ৬:৪২ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

ছবি : ইন্টারনেট

সৌদি আরবের জেদ্দায় চালু হওয়ার কিছু দিনের মধ্যেই বন্ধ হয়ে গেল ‘হালাল নাইটক্লাব’। আইনগত প্রক্রিয়া অনুসরণ না করায় এটি বন্ধ করে দেয় সৌদি কর্তৃপক্ষ।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম এরাবিয়ান বিজনেসের খবরে বলা হয়, দুবাই ও বৈরুতের নাইটক্লাব ব্র্যান্ড ‘হোয়াইট’ জেদ্দায় তাদের একটি শাখা চালু করতে চেয়েছিলো এবং এই ক্লাবের ইন্টেরিয়র ডিজাইনের কাজও শেষ হয়েছিল। উদ্বোধনের জন্য সব প্রস্তুতিও নেয়া হয়। শেষ পর্যন্ত উদ্বোধনের দিন মার্কিন গায়ক নে-ইয়ো আসার আগেই এটি বন্ধ ঘোষণা করে সৌদি কর্তৃপক্ষ।

সাম্প্রতিক সময়ে সৌদি আরব মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ হিসেবে তাদের সংস্কৃতিতে বিভিন্ন পরিবর্তন নিয়ে আসছে। কিছুদিন আগে তারা চালু করে সিনেমা হল। দেশটিতে নারীদের ঘর থেকে বের হওয়াসহ গাড়ি চালানোর অনুমতিও পেয়েছে তারা। নারীরা মাঠে গিয়ে খেলাধূলা ও হলে গিয়ে সিনেমা দেখছে। এবার সংযোজন করা হচ্ছিলো ‘নাইট ক্লাব’! তবে হালাল নাইট ক্লাব সম্পর্কে সৌদি সরকারী কর্তৃপক্ষের কাছে কোনো তথ্য নেই। সৌদি সরকারি সংস্থা (জিইএ) এর তথ্য মতে জেদ্দার ‘হালাল নাইট ক্লাব’ চালু ঘটনা বা প্রস্তুতি সম্পূর্ণ বেআইনী এবং অনুমোদহীন। দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় (জিইএ) বিষয়টি তদন্ত করবে।

দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় (জিইএ) জানায়, অন্য একটি ইভেন্টের জন্য তাদের অনুমোদন দিয়েছিল কিন্তু তারা বাড়াবাড়ি করেছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়। এ বিষয়ে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানায় সংস্থাটি।

এক টুইটে সৌদি সংস্কৃতি বিভাগ বার্তায় জানায়, 'নাইটক্লাবটি খুলতে লাইসেন্স নেয়া হয়নি। এটি পুরোপুরি আইনি প্রক্রিয়ার লঙ্ঘন। গত বৃহস্পতিবার মার্কিন গায়ক নে-ইয়ো ইন্সটাগ্রাম পোস্টে বলেন, ‘আমি জেদ্দার জনগণের কাছে ক্ষমা চাচ্ছি। ক্লাব উদ্বোধন অনুষ্ঠানে যাওয়ার আগে আমাকে বলা হয় যে, এটি বন্ধ করে দেয়া হয়েছে। তবে আমরা আবার এটি চালু করার চেষ্টা করব।'

এমএস


oranjee