ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ২ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

প্রস্রাবে এলবুমিন আসলেই কিডনীরোগ ভাবা সঠিক নয়

গ্লোবালটিভিবিডি ২:৩০ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

ডা. মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন : প্রস্রাবে albumin পাওয়া গেলে আমরা দুশ্চিন্তায় পড়ে যাই কারণ এটা কিডনীরোগের একটি অন্যতম চিহ্ন। কিন্তু এর পেছনে অন্য কারণও থাকতে পারে। কিছু কিছু কারণ আছে যা কিডনীরোগ না হলেও প্রস্রাবে albumin পাওয়া যায় যেমন- কেউ যদি অতিরিক্ত পরিশ্রম বা heavy exercise করার পর urine sample দেন তাহলে প্রস্রাবে এলবুমিন পাওয়া গেলেও ভয়ের কিছু নেই, সেটা হবে false positive, এছাড়াও অতিরিক্ত মানসিকচাপ, ঠাণ্ডা পানিতে গোসল, অতিরিক্ত প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পর প্রস্রাব পরীক্ষায় false positive আসতে পারে। গর্ভাবস্থায় অথবা ডেলিভারীর পূর্বমূহুর্তে, সদ্যজাত শিশু, মাসিক শুরু হবার আগমূহুর্তে urine sample দিয়ে পরীক্ষা করলেও false positive হতে পারে।

কিছু ঔষধ গ্রহণের পর যেমন-Sodium bicarbonate, Arsenic, Gold, Acetazolamide, Sulfisoxazole, Thymol ইত্যাদি এধরণের ঔষধের কারণেও প্রস্রাবে এলবুমিন আসতে পারে।

তাই প্রস্রাবে এলবুমিন আসলেই কিডনীরোগ ভাবা সঠিক নয়। রোগ নির্ণয়ের জন্য যেমন প্যাথলজিক্যাল রিপোর্ট দরকার হয় তেমনি দরকার রোগির ক্লিনিক্যাল ইতিহাস। একটি অপরটির সহায়ক, কোনটিকেই অবহেলা করা উচিত নয়। ক্লিনিক্যাল ভেরিফিকেশনে false positive-এর যৌক্তিক কারণ না পাওয়া গেলে অবহেলা না করে কিডনীর অন্যান্য পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে।

লেখক: BHMS, MS(Microbiology), MPH(Epidemiology),
DMU(Bimdur), PGD(Homeopathic Medicine).


oranjee