ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯ | ৭ শ্রাবণ ১৪২৬

 
 
 
 

লিভার পরীক্ষায় আল্ট্রাসনোগ্রাম

গ্লোবালটিভিবিডি ৬:০৩ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৯

ডা. মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন : লিভার মানব শরীরের একটি বৃহৎ অর্গান, এই বৃহৎ অর্গানটি আপনার শরীরে ঠিক মতো কাজ করছে কিনা বা কাজ করার উপযোগি আছে কিনা অথবা জটিল কোন রোগ বাসা বাধছে কিনা সেটা জানা অত্যাবশ্যকীয়। একজন প্রাপ্তবয়স্ক লোকের প্রায় ১৫০০গ্রাম ওজনের লিভার একবার কোন জটিল রোগে আক্রান্ত হলে সেখান থেকে মুক্তি পাওয়া অত্যন্ত কষ্টসাধ্য ও বায়বহুলও বটে।

Metabolic disorder জনিত লিভার রোগের প্রাথমিক অবস্থায় কোন লক্ষণ প্রকাশ করে না। যেমন- Fatty liver, Glycogen storage disease (Glycogenesis)। অথচ বিশ্বের বিভিন্ন দেশে বৈজ্ঞানিক গবেষণায় এটি প্রমাণিত, ফ্যাটি লিভার লিভারের অন্যতম প্রধান রোগ। পশ্চিমা বিশ্বে এর প্রাদুর্ভাব ব্যাপক। শতকরা ২০ ভাগ আমেরিকান ফ্যাটি লিভারে আক্রান্ত। আমাদের দেশেও এ চিত্র বিশেষ করে শহর এলাকায় খুব একটা কম নয়। ডায়াবেটিক রোগীর এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি খুব বেশি। ফ্যাটি লিভারের উল্লেখযোগ্য কারণগুলোর মধ্যে রয়েছে অতিরিক্ত ওজন, উচ্চরক্তচাপ, রক্তে চর্বি বেশি থাকা, থাইরয়েডের সমস্যা, ক্রনিক হেপাটাইটিস-সি এবং ইনসুলিন রেজিস্টেন্স। এটি এখন সুপ্রতিষ্ঠিত, লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারণ ফ্যাটি লিভার। এই ফ্যাটি লিভার চিহ্নিত করতে প্রাথমিক পরীক্ষা হিসাবে লিভারের আল্ট্রাসনোগ্রাম খুবই সহায়ক। গ্রেড-১, ২ এর ফ্যাটি লিভার ঔষধবিহীন শুধুমাত্র Life style ও খাদ্যাভ্যাস পরিবর্তন করে লিভারের ঝুঁকি কমানো সম্ভব।

এছাড়া চিকিৎসকের জ্ঞাতসারে বা অজ্ঞাতসারে রোগি যদি দীর্ঘদিনের ড্রাগ-এডিক্টেড, Fortified/Chemical food গ্রহণে অভ্যস্ত থাকে তাহলে রোগির লিভারের বর্তমান অবস্থা জেনে রোগিকে সতর্ক করা চিকিৎসকের কর্তব্যের মধ্যে পড়ে। এক্ষেত্রেও রক্ত পরীক্ষার পাশাপাশি আল্ট্রাসনোগ্রাম চিকিৎসকের জন্য সহায়ক ভূমিকা পালন করে। লিভার সিরোসিসের মতো জটিল রোগের সহায়ক পরীক্ষাও আল্ট্রাসনোগ্রাম।

এছাড়া Infectious liver disease যেমন- Viral Hepatitis, Bacterial liver disease (liver abscess), Fungal liver disease (Candidiasis), Parasitic liver disease (Amebiasis, Hydatid disease, Schistosomiasis) চিহ্নিত করতে আল্ট্রাসনোগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Vascular abnormalities জনিত সৃষ্টরোগ যেমন- Portal Hypertension, Portal vein thrombosis, Portal vein aneurysm, Hepatic artery aneurysm আল্ট্রাসনোগ্রামের মাধ্যমে খুব সহজেই চিহ্নিত করা যায়।

রোড একসিডেন্ট জনিত বা যেকোন ভাবে লিভারে আঘাত জনিত রক্তক্ষরণ হলে emergency আল্ট্রাসনোগ্রাম আপনাকে দিকনির্দেশনা দিবে।

ক্যান্সার মানেই আতঙ্ক, আর এটার প্রাথমিক ধাপ হলো Hepatic mass বা Malignant hepatic neoplasms। তবে Hepatic mass মানেই ক্যান্সার নয়, সেটা বেনাইন টিউমারও হতে পারে। এক্ষেত্রে ঝুঁকি কম। এছাড়া শরীরের অন্য অর্গানে ক্যান্সার আক্রান্ত হলে যেকোন সময় লিভারে metastatic liver disease তৈরি করতে পারে। সেক্ষেত্রে রোগির জন্য Follow-up আল্ট্রাসনোগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Diagnose liver case-এ লক্ষণ সমুষ্টিতে হোমিওপ্যাথিক ঔষধ যেটিই নির্বাচিত হউক না কেন, নির্বাচিত ঔষধটি রোগির জন্য কতটা ফলপ্রসূ সেটা নির্ধারণ করতে ঔষধ প্রয়োগ পরবর্তী লক্ষণ বিশ্লেষণের পাশাপাশি আক্রান্ত অর্গানের অবস্থা ও রোগির Prognosis নিরুপনে আল্ট্রাসনোগ্রাম সহায়ক পরীক্ষা হতে পারে।

লেখক: ডাঃ মোহাম্মদ ইখতিয়ার উদ্দিন
BHMS, MS(Microbiology), MPH(Epidemiology),
DMU(Bimdur), PGD(Homeopathic Medicine).


এএইচ/এমএস


oranjee