ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ২ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

বাড়তি মেদ ঝরান ঘরোয়া উপায়ে

গ্লোবালটিভিবিডি ৪:২০ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৯

ছবি : ইন্টারনেট

প্রতিদিনের নানা কাজের মাঝে শরীরের প্রতি নজর দেওয়ার ফুরসত মেলে না। আর সে সবের ঘাটতিতেই শরীরে বাসা বাঁধে নানা লাইফস্টাইল ডিজিজ। সঙ্গে উপরি বাড়তি মেদ।

বিশেষ করে কোমর ও পেটেই জমা হয় শরীরের বাড়তি মেদের বেশির ভাগ অংশ। সময় করে শরীরচর্চা বা ডায়েটের শৌখিনতা বজায় রাখাও যে সব সময় সম্ভব হয় না। তবে ফিটনেস বিশেষজ্ঞ ও পুষ্টিবিদদের মতে, মেদ ঝরানোর কোনও শর্টকাট হয় না। শরীর চর্চা ও ডায়েট মেন চলতেই হয়। তবে মেদ ঝরাতে কিছু ঘরোয়া উপায়ও কাজ অনেকটা সহজ করে দেয়।

মধু-লেবুর জল নিয়ে অনেক দ্বিমত আছে। কারও ক্ষেত্রে কাজ করে, কারও আবার করে না। তবে মধু বাস্তবিকই ফ্যাট লুজার সঙ্গে শরীরের গরম পানিতে লেবু মিশিয়ে খেলে তা টক্সিন বার করে জলের চাহিদা তৈরি করে। শরীর এতে টোন্‌ড হয় তো বটেই। তাই মধু ও লেবুর আলাদা উপকারিতা তো আছেই।

তবে ঘরোয়া উপায়ের মধ্যে আরও যে পানীয়টিতে উপকার মেলে, তাতে মধু-লেবুর সঙ্গে যোগ হয় তুলসী পাতার গুণও। সর্দি-কাশিতে তো বটেই, পেটের মেদ ঝরাতেও তুলসী চা অত্যন্ত কার্যকর একটি পানীয়। কীভাবে বানাবেন তুলসী চা?

উপকরণ: তুলসী পাতা, দেড় কাপ কাপ পানি, আধ চামচ মধু ও অধখানা লেবু ও গ্রিন টি।

পদ্ধতি: দেড় কাপ পানি নিয়ে ফোটাতে বসান। একটু ফুটে উঠলে তাতে চার-পাঁচটা তুলসী পাতা দিন। পানি আর একটু ফুটতে দিন। এ বার তাতে মধু যোগ করুন। পানি শুকিয়ে এক কাপের মতো হয়ে এলে নামিয়ে এতে গ্রিন টির ব্যাগ ডুবিয়ে লেবুর রস যোগ করুন। প্রতি দিন দু’বার করে এই চা খেলে পেটের মেদ ঝরানোর কাজে অনেকটা এগিয়ে থাকা যাবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

এএইচ/এমএস


oranjee