ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯ | ১২ আষাঢ় ১৪২৬

 
 
 
 

যেসব খাবার ভয়াবহ রোগ চিকেন পক্স প্রতিরোধ করবে

গ্লোবালটিভিবিডি ৫:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৯

সজনে ফুল। ছবি সংগৃহীত

ঋতুরাজ বসন্তে একটি ভয়াবহ রোগ চিকেন পক্স। যা অত্যন্ত ছোঁয়াচে রোগ। ঘনিষ্ঠ সংস্পর্শ, হাঁচি-কাশি এবং ব্যবহৃত জিনিসপত্রের মাধ্যমেই এটি বেশি ছড়ায়। তাই চিকেন পক্স থেকে বাঁচতে হলে সচেতন হতে হবে। অনেকের ধারণা, এই রোগ একবার হলে দ্বিতীয় বার আর হয় না। এটি মোটেও ঠিক নয়। এ রোগ একাধিকবার হতে পারে।

বায়ুবাহিত এই রোগ সহজেই সংক্রমণ ছড়ায়। তাই সর্তকতাই হতে পারে এই রোগ প্রতিরোধের অন্যকম উপায়। কারণ রোগ হওয়ার চেয়ে রোগ প্রতিরোধ ভালো। কিছু খাবার আছে যা খেলে চিকেন পক্স প্রতিরোধ করা যায়। আসুন জেনে নেই এমনি কিছু খাবার-

নিমপাতা : বিভিন্ন ধরনের রোগ নিরাময়ে নিমপাতার জুড়ি নেই। গোসলের সময় হালকা গরম পানি নিমপাতা দিয়ে গোসল করে অসুক ভালো হয়ে যায়। ভ্যারিসেল্লা ভাইরাসেরর আক্রমণে সাধারণ বসন্ত রোগ হয়। নিমপাতা জীবাণুনাশক এ ভ্যারিসেল্লা ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

সজনে ফুল : সজনে দেখতে সবুজ রঙের লম্বা আকৃতির থাকে। আর ফুলগুলো হয় হলুদ রঙের । সজনের কচিপাতা, ফুল, ও সজনে স্বাস্থ্যের জন্য উপকারি। সজনের তরকারি খেতে খুবই সুস্বাদু। খাবার সঙ্গে ভর্তা করে খেতে পারেন সজনে ফুল। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সজনে ফুল অত্যন্ত উপকারী। তাই প্রতিদিন ভাতের সঙ্গে খেতে পারেন।

বাঁধাকপি : শীত শেষ হলেও বাজারে পাওয়া যায় বাঁধাকপি। থাইরয়েডের সমস্যা না থাকলে খেতে পারেন বাঁধাকপি। বাঁধাকপি রয়েছে ভিটামিন, মিনারেল যা বায়ুবাহিত প্রতিরোধ করে।

গাজর : বাজারে সারা বছরই গাজর পাওয়া যায়। গাজর বিটা ক্যারোটিন অক্সিড্যান্ট হিসাবে কাজ করে ও সংক্রমণের সঙ্গে লড়তে সাহায্য করে।

টকদই : টকদই শরীরের টক্সিন দূর যা শরীর পরিষ্কার করে রোগ প্রতিরোধে সক্ষম করে। দইয়ের প্রোবায়োটিক উপাদান শরীরে সংক্রমণ প্রতিরোধ করে।

এমএস


oranjee