ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

ঢাকা

শান্তিনিকেতনে কাল থেকে পৌষমেলা শুরু

গ্লোবালটিভিবিডি ১:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৮

রবীন্দ্র স্মৃতি বিজড়িত শান্তিনিকেতনে রোববার (২৩ ডিসেম্বর) থেকে শুরু হতে চলেছে ঐতিহ্যবাহী পৌষমেলা। যার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই বছর পৌষমেলায় নিরাপত্তা ব্যাবস্থার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে।

নিরাপত্তা ব্যাবস্থাকে সুদৃঢ় করতে এই বছর প্রশাসনিক কর্মকর্তা এবং কর্মীদের নিয়ে তৈরি করা হচ্ছে একটি হোয়াটস অ্যাপ গ্রুপ। মেলাতে কোনো রকমের অপ্রীতিকর ঘটনা ঘটলেই ম্যাসেজ করা যাবে ওই গ্রুপে। সেই ম্যাসেজ দেখেই দ্রুত ব্যাবস্থা নেবে পুলিশ।

এই বছর পৌষমেলায় থাকছে ১২৫০টি স্টল। দেশ বিদেশের বিভিন্ন সামগ্রী থাকবে এই সমস্ত স্টলে। এছাড়াও পশ্চিমবঙ্গের রাজ্য শিশু সুরক্ষা দফতর, চাইল্ড লাইন, আইনি পরিষেবা কেন্দ্র, জেলা পরিষদ, তন্ত বিভাগ, তাঁত ও বস্ত্রবয়ন বিভাগ, মতস্য বিভাগ সহ একাধিক সরকারি স্টলও থাকছে এই পৌষমেলায়।

পৌষমেলাকে কেন্দ্র করে যেহেতু দেশ ও বিদেশের দূর-দূরান্ত থেকে বহু মানুষ আসেন, তাই এবার পৌষ্মেলাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে। পৌষমেলার নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে পুলিশ প্রশাসন এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছে।

এবারে পৌষ মেলার নিরাপত্তার দায়িত্বে থাকছে প্রায় ২ হাজার পুলিশকর্মী এবং সিভিক ভলেন্টিয়ার। থাকবে মহিলা পুলিশের দলও। পৌষমেলাতে ইভটিজিং রুখতে নিয়োগ করা হবে বিশেষ পুলিশের দলও। মেলায় আগত বিদেশিদের কেউ যাতে কোনোরকম অভব্যতার শিকার না হন সেদিকেও থাকবে প্রশাসনের কড়া নজরদারি।

এমএস


oranjee