ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

নিউইয়র্কে ‘সাপলুডু’তে সাড়া নেই

গ্লোবালটিভিবিডি ৩:০৬ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯

সংগৃহীত ছবি

তোফাজ্জল লিটন : টিভি নাটকের দক্ষ নির্মাতা গোলাম সোহরাব দোদুলের প্রথম সিনেমা ‘সাপলুডু’ নিউইয়র্কের জামাইকা সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছে ২৫ অক্টেবর। অ্যাকশান থ্রিলারধর্মী এই সিনেমার প্রধান অভিনেতা আরিফিন শুভ উপস্থিত ছিলেন সন্ধ্যা ৭টার প্রদর্শনীতে। কথা ছিলো প্রতিদিন ৪টি শো হবে সিনেমাটির। কিন্তু দর্শকের অভাবে এখন প্রতিদিন ৩টি শো চলছে। তিনশত আসনের সিনেমা হলে ২৯ অক্টোবর মঙ্গলবার সকাল ১১টা ৫৫মিনিটে যে প্রদর্শনী হয়েছে তাতে টিকিট বিক্রি হয়েছে ৮টি, দুপুর ৩টার শোতে টিকিট বিক্রি হয়েছে ৯টি এবং দিনের সর্বশেষ শো হয়েছে সন্ধ্যা ৬টায়। তাতে টিকিট বিক্রি হয়েছে ১৭টি। সিনেমায় অভিনয় করেছেন বিদ্যা সিনহা মীম, জাহিদ হাসান, তারিক আনাম খান, সালাহউদ্দিন লাভলু, মৌসুমী হামিদ, রুনা খানসহ আরও অনেকে ।

জামাইকা সিনেপ্লেক্সের বক্স অফিস কর্মকর্তা এ্যারোমাস বলেন, শুক্রবারে আমরা খুব একটা টিকিট বিক্রি করতে পারি নাই। শনি-রবিবারে কিছুটা উন্নতি হয়েছে। সোমবারে আবার খুব খারাপ বিক্রি । প্রদর্শনী প্রতিদিন ৪টা হবার কথা থাকলেও ৩টা করতে বাধ্য হয়েছি দর্শকের অভাবে । মঙ্গলবার ১২টা শোতে ১১টা ৫৫মিনিটে যে প্রদর্শনী হয়েছে তাতে টিকিট বিক্রি হয়েছে ৮টি, দুপুর ৩টার শোতে টিকিট বিক্রি হয়েছে ৯টি এবং দিনের সর্বশেষ শো হয়েছে সন্ধ্যা ৬টায়। তাতে টিকিট বিক্রি হয়েছে ১৭টি।

জামাইকার অধিবাসী সিনেমা দেখতে আসা তরুণী সালমা শাওন বলেন, আমি আরিফিন শুভর দারুন ভক্ত। তাঁর নাম শুনেই এসেছি সিনেমা দেখতে। কোনো দর্শক যদি না থাকতো আমি আমার এই বান্ধবিকে নিয়ে শুভর সিনেমাটি দেখতে আসতাম। তারিক আনাম খান, জাহিদ হাসান এবং সালাহউদ্দিন লাভলু অসাধরণ অভিনয় করেছেন। বেশি দর্শক হলে সিনেমাটি দেখতে আরো ভালো লাগতো। শুভ এখানে এসেছে বা এই সিনেমা যে নিউইয়র্কে প্রদর্শিত হচ্ছে তা তো কেউ জানে না। কোথাও কোনো পোস্টার লাগানো নাই, টিভি বা পত্রিকায় কোনো খবর বা বিজ্ঞাপন নাই। দর্শক আসবে কিভাবে ?

সিনেমাটি দেখে ৪৮ বছর বয়সী নাট্যকর্মী মোজাম্মেল হক বলেন, সিনেমার গল্পে অসামঞ্জস্যতা, আবহ সঙ্গীতে বাহুল্যতা, অপ্রাসঙ্গিকভাবে যখন তখন গান, সিনেমার চরিত্রগুলোর পাস্পরিক সম্পর্ক পরিস্কার বুঝা যায় না। তার পরও সিনেমাটি দেখে আমার ভালো লাগছে কারণ প্রত্যেকে ব্যাপক অভিনয় করেছেন। তাদের অভিনয় দেখলেও পয়সা উসুল হয়। তবে শুভ যখন কথা বলেছে সিনেমায় তখনই গল্প থেকে মন চলে যায়। কারণ সে যে কণ্ঠ এবং উচ্চারণে কথা বলেছে তা আরোপিত মনে হয়েছে। মেকি মনে হয়েছে। ‘আমার সিনেমা আমেরিকায় দেখানো হয়েছে’ এই সব কথা বলার জন্য যেনো সিনেমাগুলো এখানে প্রদর্শিত না হয় সেই বিষয়ে খেয়াল রাখতে হবে।

সিনেমাটি গত ২৭ সেপ্টেম্বর বাংলাদেশের ৪২টি সিনেমা হলে মুক্তি পেয়েছে । বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত এই সিনেমাটি আমেরিকায় প্রদর্শন করেছে বায়োস্কোপ ফিল্মস। এই সিনেমায় কোনো এমন দর্শক শূন্যতা তা জানতে বায়োস্কোপ ফিল্মসের কর্ণধার রাজ হামীদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো উত্তর দেন নাই।

টিএল/এমএস


oranjee