ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

 
 
 
 

স্বদেশ প্রত্যাবর্তন দিবসের সম্পাদকীয়

একজন বঙ্গবন্ধু মানে জাগ্রত বাংলাদেশ

অনুরূপ আইচ ১:৫৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯

লেখক

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নতুন করে কি আর লিখবো ভেবে পাচ্ছি না! আজকে দুনিয়ার বুকে বাংলাদেশ যে শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশ, এই জাগ্রত বাংলাদেশ মানেই তো শেখ মুজিব। শেখ মুজিব মানেই হলো বিশ্বের বুকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। আর ইনিই হলেন আমাদের তথা পৃথিবীতে একমাত্র স্বাধীন বাঙালি জাতির পিতা।

১৯৭১ সালের ২৬ মার্চ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙ্গালি জাতি নয় মাসের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভ করে ১৬ ডিসেম্বর। বলা চলে, সারা বিশ্বকে তাক লাগিয়ে দুনিয়ার তাবৎ প্রায় সব শক্তিশালি দেশের সাপোর্টে যুদ্ধরত পাকিস্তানি বাহিনীকে হারিয়ে স্বাধীনতা অর্জন করা দেশ- বাংলাদেশ। আর এই দেশের অবিসংবাদিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার স্বাধীন করা বাংলাদেশের মাটিতে ১৯৭২ এর এই দিনে তিনি পদার্পণ করেছিলেন মহাবীরের বেশে। সে থেকে এই দিনকে আমরা স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করি।

১৯৭২এর ১০ জানুয়ারি সদ্য স্বাধীন বাংলাদেশে ফেরার পর থেকে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার জন্যে জাতির পিতা শেখ মুজিব অক্লান্ত পরিশ্রম শুরু করেন। লাখো সমস্যার ভিড়েও তিনি কারো কাছে ভিক্ষার হাত পাতেননি এই দেশের জন্যে। এই দেশের সম্মানকে তিনি কভু বিকিয়ে দেননি উন্নত বিশ্বের কাছে। কিন্তু ১৯৭৫ এর ১৫ আগস্ট আমাদের জাতির পিতা শেখ মুজিবকে পরিবার পরিজনসহ হত্যা করে তাঁর স্বপ্নকে ধুলিস্যাৎ করতে আপ্রাণ চেষ্টা করেছিল দেশদ্রোহী সামরিক জান্তা ও তাদের মদদপুষ্ট দেশ পরিচালকেরা। তাই জাতির পিতাকে হত্যার পরে ২১ বছর কিংবা আরও বেশি বছর ধরে বিশ্বের বুকে বাংলাদেশের পরিচয় ছিল দরিদ্র রাষ্ট্র হিসেবে।  

কিন্তু মহান সৃষ্টিকর্তার অপার রহমতে মাত্র এগারো বছরে আমাদের জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ‘দরিদ্র রাষ্ট্র’ এর তকমা ফেলে এখন বিশ্বের অন্যতম উন্নয়নশীল দেশ হিসেবে পরিচিতি পেয়েছে। তাই আসুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আমরা মন থেকে দোয়া করি, মহান আল্লাহতালা যেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে দীর্ঘ আয়ু দান করেন। আরো দোয়া করুন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেন উন্নয়নশীল দেশ থেকে দ্রুত উন্নত দেশে পরিণত হতে পারে। 

আর বাংলাদেশকে দ্রুত উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে, জাতির পিতার আদর্শে চালিত মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক বাংলাদেশ গড়তে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে। বিরোধিতার খাতিরে বিরোধিতা না করে কিংবা বাপ-দাদার দেখানো পথে অন্ধ ‘এন্টি আওয়ামী লীগ’ না হয়ে গঠনমূলক সমালোচনা ও পরামর্শ দিয়ে এই দেশকে আরো উন্নত করতে শেখ হাসিনাকে সাহায্য করুন।

লেখক: নির্বাহী সম্পাদক, গ্লোবাল টিভি


oranjee