ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

 
 
 
 

আসুন আল্লাহ’র কাছে ইবাদত করি ডেঙ্গু ও বন্যা আক্রান্তদের জন্য

অনুরূপ আইচ ৪:২৯ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০১৯

কিছুদিন ধরে বাংলাদেশের ওপর দিয়ে প্রাকৃতিক দুর্যোগ যাচ্ছে। বন্যা কবলিত হয়েছে দেশের উত্তরাঞ্চল। এর প্রকোপ কমেনি এখনো। সরকারি ও বেসরকারি পর্যায়ে অনেকেই পাশে দাঁড়াচ্ছেন বন্যার্তদের সহায়তায়। তবুও যেন দুর্ভোগের শেষ নেই বানভাসী মানুষের।

বন্যাপীড়িত মানুষদের নিয়ে যখন গোটা দেশ উৎকণ্ঠায়, তখনই দেশে গুজব হয়ে এসে গজবের আকার ধারণ করে ‘ছেলেধরা’ প্রসঙ্গ। এ গুজবের রেশে গণপিটুনিতে প্রাণ গেছে দেশের অনেক নিরীহ মানুষের। যা খুব মর্মান্তিক।

সরকার ও পুলিশের কঠোরতায় ছেলেধরা গুজবের প্রভাব অনেকাংশে ম্রিয়মাণ বলা চলে। গুজবের অভিশাপে মানুষ যখন আতংকিত সে সময় ঢাকায় চলছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। বর্ষায় এডিস মশা বিস্তার লাভ করে বলে, রাজধানীবাসী ডেঙ্গু আক্রান্ত হয়েই যাচ্ছে এখনো। সংখ্যায় কমও নয় ডেঙ্গু আক্রান্ত মানুষ। সিটি মেয়রগণ চেষ্টা করেই যাচ্ছেন নগরবাসীকে ডেঙ্গুমুক্ত করতে। রাজধানীর পাশাপাশি দেশের আরো কিছু অঞ্চলে ডেঙ্গু রোগীর হদিস মিলছে। মারাও যাচ্ছেন অনেকে।

একদিকে বন্যা আক্রান্ত দেশের বৃহৎ একটি অঞ্চল। অন্যদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেকেই। এমন পরিস্থিতিতে অনেক সাধারণ মানুষের হৃদয় ভারাক্রান্ত হলেও, ব্যক্তিগতভাবে করণীয় কি; তা বুঝে উঠছেন না।

অনেকেই ঘরে মশা মারার বিভিন্ন রকমের ঔষধ ছিটিয়ে ঘরকে মশামুক্ত রাখার চেষ্টা করছেন। কিন্তু ঘরের বাইরেও এডিস মশার প্রকোপ বেশি। এদিকে দিনে বড়দেরকে যেমন কাজে যেতে হয় তেমনি স্কুল কলেজপড়ুয়াদেরকেও ঘরের বাইরে যেতেই হচ্ছে। সব মিলিয়ে মানুষ এখন গুজবের চেয়েও বেশি আতংকিত আছেন ডেঙ্গু নিয়ে।

দেশের এমন একটা পরিস্থিতিতে আমি দেশবাসীকে অনুরোধ করবো, আপনার যে যার ধর্মমতে, সৃষ্টিকর্তার সাহায্য চান। প্রতিটি মসজিদে ইবাদত করুন, যেন দেশ থেকে আল্লাহ দ্রুত বন্যা, এডিশ মশা, গুজব বা অন্যান্য সমস্যা দূর করে দেন। অমুসলিমেরা মন্দির, প্যাগোডা ও গির্জায় প্রার্থনা করুন, স্রষ্টা যেন বাংলাদেশকে দ্রুত সমস্যামুক্ত করে দেন। সবাই যার যার বাসায় বা সকল মুহূর্তে নিজ ধর্মের আলোকে স্রষ্টার জিকির করুন। এতে করে দেশের সবার ডাকে মহান সৃষ্টিকর্তা অবশ্যই এদেশ থেকে দ্রুত ডেঙ্গু ও বন্যার প্রকোপ দূর করে দেবেন, ইনশাআল্লাহ্‌।

লেখক: নির্বাহী সম্পাদক, গ্লোবাল টিভি

 


oranjee